Site icon The News Nest

Jacinda Ardern : জেসিন্ডা আরডার্নের জায়গায় নিউজিল্যান্ডের নয়া প্রধানমন্ত্রী ক্রিস হিপকিনস

jainda

নিউজিল্যান্ডের পরবর্তী প্রধানমন্ত্রী হবেন ৪৪ বছর বয়সী ক্রিস হিপকিনস(Chris Hipkins)। তিনি দেশটির পুলিশ, শিক্ষা ও জনসেবা মন্ত্রী হিসেবে বর্তমানে দায়িত্ব পালন করছেন। তিনিই জেসিন্ডা আরডার্নের(Jacinda Ardern )উত্তরসূরি হতে যাচ্ছেন। ক্ষমতাসীন লেবার পার্টির নেতা নির্বাচনে ক্রিস হিপকিনস দল থেকে মনোনীত একমাত্র প্রার্থী।রবিবার তাকে দেশটির পার্লামেন্টে লেবার পার্টির আনুষ্ঠানিক সমর্থন পেতে হবে।

প্রধানমন্ত্রী হওয়ার জন্য তাকে কিছুদিন অপেক্ষা করতে হবে। জেসিন্ডা আনুষ্ঠানিকভাবে গভর্নর জেনারেলের কাছে পদত্যাগপত্র জমা দেবেন আগামী ৭ ফেব্রুয়ারি। এরপর গভর্নর জেনারেল রাজা তৃতীয় চার্লসের পক্ষ থেকে ক্রিসকে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেবেন।

২০০৮ সালে লেবার পার্টি থেকে ক্রিস হিপকিনস(Chris Hipkins)  প্রথমবার পার্লামেন্ট সদস্য (এমপি) নির্বাচিত হন। তাকে কভিড-১৯ মন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয় ২০২০ সালের নভেম্বরে। করোনা মোকাবেলায় তার নেওয়া পদক্ষেপগুলো ব্যাপক প্রশংসা কুড়িয়েছে।২০২২ সালের মাঝামাঝি সময়ে নিউজিল্যান্ডের পুলিশ মন্ত্রী হিসেবে দায়িত্ব নেন ক্রিস হিপকিনস। এ ছাড়া তিনি শিক্ষা, জনসেবা মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন।এর আগে শিক্ষামন্ত্রীর উপদেষ্টা ও দেশটির প্রাক্তন প্রধানমন্ত্রী হেলেন ক্লার্কের কার্যালয়েও কাজ করেছেন তিনি।

 

Exit mobile version