Cough Syrup: 18 children dead due to cough syrup made by Indian firm, says Uzbekistan

Cough Syrup: গাম্বিয়ার পর উজবেকিস্তান, ভারতের কফ সিরাপ খেয়ে ১৮ শিশুর মৃত্যু!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গাম্বিয়ার পর এবার উজবেকিস্তান। ফের শিশুমৃত্যুর ঘটনায় প্রশ্নের মুখে ভারতে তৈরি কফ সিরাপ (Cough Syrup)। উজবেকিস্তান সরকারের দাবি, ভারতে তৈরি কফ সিরাপ খেয়ে সে দেশে ১৮টি শিশুর মৃত্যু হয়েছে। ভারতীয় ওই কফ সিরাপ কতটা নিরাপদ তা নিয়ে তদন্তের দাবি জানিয়েছে উজবেক সরকার। সেদেশের বাজার থেকে ওই ভারতীয় সংস্থার সমস্ত কফ সিরাপ বাজেয়াপ্ত করা হয়েছে। এই ঘটনায় স্বাভাবিকভাবেই অস্বস্তিতে ভারত সরকার।

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ল্যাব টেস্টের সময় ডক-১ ম্যাক্স নামক সিরাপটিতে রাসায়নিক ইথিলিন গ্লাইকল পাওয়া গেছে। এই একই রাসায়নিক পদার্থ থাকার কারণে হরিয়ানার মেডেন ফার্মার বিরুদ্ধে তদন্ত চলছে। মেডেন ফার্মার ওষুধে এই রাসায়নিক থাকার কারণেই গাম্বিয়াতেও শিশু মৃত্যুর ঘটনা ঘটেছিল বলে অভিযোগ। ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেল বিস্তারিত তথ্য পেতে উজবেক নিয়ন্ত্রকের সাথে যোগাযোগ করছেন। এদিকে এই ঘটনায় নয়ডার অভিযুক্ত এই কোম্পানিটি দীর্ঘদিন ধরে উজবেকিস্তানে ওষুধ সরবরাহ করছে বলে জানা গিয়েছে।

এই আবহে আমদানিকারক সংস্থা কিউরাম্যাক্সের কর্তাদের বিরুদ্ধেও তদন্ত শুরু হয়েছে উজবেকিস্তানে। এছাড়া স্টেট সেন্টার ফর এক্সপার্টাইজ অ্যান্ড স্ট্যান্ডার্ডাইজেশন অফ মেডিসিনের বিরুদ্ধে উজবেকিস্তানের ক্রিমিনাল কোড ১৮৬-৩ ধারায় তদন্ত শুরু হয়েছে।

আরও পড়ুন: Smoking: নতুন বছরে দোকানে আর মিলবেই না সিগারেট! চিরতরে বন্ধ হতে চলেছে ধূমপান?

স্বাভাবিকভাবেই এ নিয়ে খানিকটা অস্বস্তিতে ভারত সরকার। কেন্দ্র জানিয়ে দিয়েছে, ওই সংস্থার বিরুদ্ধে যৌথ তদন্ত হবে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন এবং উত্তরপ্রদেশ সরকারের ওষুধ নিয়ন্ত্রণকারী সংস্থা যৌথভাবে ওই সংস্থার বিরুদ্ধে তদন্ত শুরু করেছে।

উল্লেখ্য, এই নিয়ে চলতি বছরে দ্বিতীয়বার কফ সিরাপ নিয়ে অস্বস্তিতে পড়তে হল ভারতকে। এর আগে আফ্রিকার গাম্বিয়ায় (Gambia) কফ সিরাপ খেয়ে ৬৬ জন শিশুমৃত্যুর ঘটনায় একইভাবে অভিযোগের তির এসেছিল ভারতের ওষুধ প্রস্তুতকারক সংস্থার দিকে। গাম্বিয়া সরকারের দাবি ছিল, মেডেন ফার্মাসিউটিক্যাল নামের সংস্থার কফ সিরাপ খেয়ে সেদেশে ৬৬ শিশুর মৃত্যু হয়েছে। এ নিয়ে উদ্বেগপ্রকাশ করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। যদিও শেষমেশ ভারত সরকার জানিয়ে দেয়, গাম্বিয়া সরকার এবং WHO যা তথ্য দিচ্ছে, তা ওই সংস্থার বিরুদ্ধে পদক্ষেপ করার জন্য যথেষ্ট নয়।

আরও পড়ুন: Bangladesh Metro: বাংলাদেশের প্রথম মেট্রো রেলের উদ্বোধন করলেন হাসিনা, চালকের আসনে মরিয়ম

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest