#World Cup 2019: আজ মুখোমুখি ভারত-নিউজিল্যান্ড, বৃষ্টির ভ্রুকুটিতে হতে পারে ভারতের ম্যাচ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#নটিংহ্যাম: অস্ট্রেলিয়া ম্যাচ পর্যন্ত কোহলির ভারত ছিল সুখের সংসার। কিন্তু মুহূর্তেই বদলে গেল ছবিটা। শিখর ধাওয়ান চোট পাওয়ার পরে প্লেয়িং ইলেভেন কী হবে, তা নিয়েই চিন্তায় বিরাট ব্রিগেড। ম্যানেজমেন্ট সূত্রে খবর, ধাওয়ানের জায়গায় ওপেনে খেলবেন রাহুল। কিন্তু চার নম্বরে কে নামবেন, তাই নিয়েই চিন্তায় রয়েছেন কোহলিরা।

চার নম্বরে কে নামতে পারেন, সেই নিয়ে লড়াই মূলত কার্তিক ও বিজয় শঙ্করের মধ্যে। কার্তিকের অভিজ্ঞতা বেশি হলেও বিজয় শঙ্কর দলে থাকলে একটা অতিরিক্ত বোলিং অপশন পাবেন বিরাট। ট্রেন্টব্রিজের আবহাওয়ায় কার্যকরী হয়ে উঠতে পারেন শঙ্কর। আর তাই কিছুটা হলেও পাল্লা ভারী এই অলরাউন্ডারের দিকেও। দলে সুযোগ পেলেও হয়তো চারে নাও নামতে পারেন শঙ্কর। সে ক্ষেত্রে ধোনি, হার্দিকের পর তাঁকে নামানো হতে পারে। সেটা অবশ্য অবস্থা বুঝে ব্যবস্থা নেওয়া হবে।

কিন্তু বৃহস্পতিবারের জন্য যে আবহাওয়া অফিস থেকে ইয়েলো ওয়েদার ওয়ার্নিং ইস্যু করা রয়েছে। ইয়েলো ওয়ার্নিং মানে যা বোঝা গেল, বৃষ্টির আশঙ্কা শতকরা আশি ভাগ। প্লাস বন্যার আশঙ্কা। লন্ডন এবং সংলগ্ন রেলপথযাত্রা ইতিমধ্যে বারবার ক্ষতিগ্রস্ত হচ্ছে। বাতিল হচ্ছে পরের পর ট্রেন। এখন বিবিসি পূর্বাভাসে বলছে, কোনও কোনও বিস্তীর্ণ এলাকায় বন্যা অবধি হতে পারে। এত বর্ষণসিক্ত জুন নাকি ব্রিটেন দেখেনি! আইসিসি কর্তারা এই রেকর্ডের কথাই আত্মপক্ষসমর্থনে বলছেন। টনটনের ম্যাচটা খুব জোর বেরিয়ে গেছে কিন্তু এই পূর্বাভাস নিয়ে ভারত-নিউজিল্যান্ড পার করা যাবে? একটা ম্যাচ সম্পূর্ণ হওয়ার জন্য অন্তত কুড়ি ওভার করে দুটো টিমকে ব্যাট করতে হবে। নিছক ফোরকাস্টকে যদি ধ্রুব মানতে হয়, সেই কুড়ি ওভারও সমস্যা হতে পারে।

এই ধরণের পরিবেশে সবথেকে বেশি গুরুত্বপূর্ণ হতে চলেছে টস। কারণ, এই পরিবেশে সকালের দিকে যে পরিবেশ থাকবে, তাতে বল মারাত্মক সুইং হবে। ফলে ব্যাটসম্যানদের খেলতে খুব সমস্যা হবে। আর সেই পরিবেশটাকেই কাজে লাগাতে চাইবে দু’দলই।দু’দলের বোলিং আক্রমণ দেখলে দেখা যাবে, এই পরিবেশকে কাজে লাগানোর মতো সুইং বোলার দু’দলেই রয়েছে। একদিকে যেমন রয়েছেন ট্রেন্ট বোল্ট, লকি ফার্গুসন, ম্যাট হেনরির মতো বোলার, অন্যদিকে তেমনই রয়েছেন ভুবি-বুমরাহ। অর্থাৎ দু’দলই চাইবে প্রথমে বল করতে। কারণ বৃষ্টির ফলে খেলায় বিঘ্ন ঘটলে ডাকওয়ার্থ-লুইস নিয়ম কাজে আসতে পারে। সে ক্ষেত্রে যারা পরে ব্যাট করবে, তারা টার্গেট দেখে খেলতে পারবে।

পরপর ৩টি ম্যাচ জিতে বিশ্বকাপের শীর্ষে রয়েছে নিউজিল্যান্ড। ভারতও নিজেদের প্রথম দু’টি ম্যাচ জিতে তালিকায় চার নম্বরে রয়েছে। এই অবস্থায় দাঁড়িয়ে আজকের ম্যাচ যদি ভেস্তে যায়, তা হলে কেমন হতে পারে পয়েন্ট তালিকা? ইতিমধ্যেই বৃষ্টিতে ভেস্তে গিয়েছে বিশ্বকাপের তিনটে ম্যাচ। আজকেও যদি ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যায়, তখন দুই দলের মধ্যে ১ পয়েন্ট করে ভাগ করে দেওয়া হবে। নিউজিল্যান্ডের পয়েন্ট হবে ৪ ম্যাচের পর ৭ এবং ভারতের পয়েন্ট হবে ৩ ম্যাচের পর ৫। নিউজিল্যান্ড শীর্ষে থাকলেও ভারত তালিকায় তৃতীয় স্থানে উঠে আসবে।

ম্যাচ যদি বৃষ্টিতে ভেস্তে না যায়, সে ক্ষেত্রে ভারত জিতলে ৬ পয়েন্ট নিয়ে তালিকার দুই নম্বরে উঠে আসবে। ভারত যদি নেট রান রেট বাড়িয়ে নিতে পারে, তা হলে এক নম্বরে উঠে আশার সম্ভাবনাও রয়েছে। অন্য দিকে নিউজিল্যান্ড জিতলে ৮ পয়েন্ট নিয়ে শীর্ষেই থাকবে ও ভারত ৪ পয়েন্ট নিয়ে চার নম্বরে থাকবে। ইতিমধ্যেই বৃষ্টিতে তিনটি ম্যাচ ভেস্তে যাওয়ার জন্য শ্রীলঙ্কা ২ পয়েন্ট, বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ ১ পয়েন্ট করে খুইয়েছে। রিজার্ভ ডে না থাকা নিয়ে বিতর্কও দেখা দিয়েছে। না হওয়া খেলাগুলি গ্রুপ পর্বের শেষে কতটা পার্থক্য গড়ে দেবে, সেটাই দেখার।

সম্ভাব্য একাদশ: বিরাট কোহলি ( অধিনায়ক ), রোহিত শর্মা, লোকেশ রাহুল, বিজয় শঙ্কর, মহেন্দ্র সিং ধোনি, হার্দিক পান্ড্য, কেদার যাদব, যজুবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব/ মহম্মদ শামি, ভুবনেশ্বর কুমার, যশপ্রীত বুমরাহ।

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest