Site icon The News Nest

#World Cup 2019: ওয়ান ডে-র এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কার মালিক ইয়ন মর্গ্যান, জঘন্য বোলিংয়ের নজির রশিদ খানের

eng afg

#ম্যাঞ্চেস্টার: বিশ্বকাপে ছক্কার রেকর্ড গড়ল ইংল্যান্ড৷ ওয়ান ডে ক্রিকেটে এক ইনিংসে সর্বোচ্চ ২৫টি ছক্কা হাঁকিয়ে রেকর্ড গড়লেন ইংরেজ ব্যাটসম্যানরা৷ দলীয় রেকর্ডের পাশপাশি মঙ্গলবার ওল্ড ট্র্যাফোর্ডে আফগানিস্তানের বিরুদ্ধে ব্যক্তিগতভাবেও রেকর্ড ছক্কা হাঁকান ইংল্যান্ড ক্যাপ্টেন ইয়ন মর্গ্যান৷ অধিনায়কের বিধ্বংসী ইনিংসে ভর করে আফগানদের সামনে ৩৯৮ রানের টার্গেট রাখল ইংল্যান্ড৷

এবারের বিশ্বকাপে শুরু থেকেই রানের বন্যা বইছে। স্বাভাবিকভাবেই রেকর্ডের পরিমাণও বেশি। ইতিমধ্যেই বেশ কয়েকটি রেকর্ডের মালিক হয়েছেন রোহিত শর্মা। এবার নয়া রেকর্ড গড়ে শিরোনামে বাংলাদেশের শাকিব আল হাসান। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তাঁর দুর্দান্ত শতরান ভোলার নয়। সোমবারের ইনিংসেই একাধিক অবিস্মরণীয় রেকর্ড গড়েন শাকিব। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১২৪ রানের ইনিংস খেলেন বিশ্বের এক নম্বর অলরাউন্ডার। এটি ছিল তাঁর লাগাতার পঞ্চম পঞ্চাশের (৫০+) বেশি স্কোর। যা একটি রেকর্ড। এর আগে শচীন তেণ্ডুলকর-বিরাট কোহলিদের মতো বিশ্বের অন্যতম সেরা তারকারা এই রেকর্ড গড়েন। ৩২ জনের এই তালিকায় দ্বিতীয় বাংলাদেশি তিনি। তামিম ইকবাল এর আগে এই রেকর্ড গড়েছিলেন। কিন্তু, শাকিবের এই ফর্ম বেশি গুরুত্বপূর্ণ। কারণ এই পাঁচ ইনিংসের মধ্যে ৪টিই বিশ্বকাপে। সোমবারই ৬ হাজার রানের গণ্ডিও পেরিয়ে যান শাকিব। দ্রুততম অলরাউন্ডার হিসেবে ৬ হাজার রান এবং আড়াইশো উইকেটের গণ্ডি পেরোন তিনি।

সোমবার শাকিবের পর মঙ্গলবার একগুচ্ছ রেকর্ড গড়লেন ইংল্যান্ডের ইয়ন মর্গ্যান। আফগানিস্তানের বিরুদ্ধে মাত্র ৭১ বলে ১৪৮ রানের ইনিংস খেলেন মর্গ্যান। ছক্কা হাঁকান ১৭টি। যা বিশ্বকাপের রেকর্ড। এর আগে এই রেকর্ডের মালিক ছিলেন ক্রিস গেইল। তিনি বিশ্বকাপের একটি ম্যাচে ১৬টি ছক্কা মারেন। রোহিত শর্মা এবং এ বি ডি’ভিলিয়ার্সও এক ইনিংসে ১৬টি করে ছক্কা মেরেছিলেন, তবে সেটা বিশ্বকাপে নয়। এদিন আরও একটি রেকর্ড দখল করেন মর্গ্যান। তাঁর এদিনের সেঞ্চুরি ছিল বিশ্বকাপের ইতিহাসে চতুর্থ দ্রুততম শতরান।

মর্গ্যান ছাড়াও ইংল্যান্ড ওপেনার বেয়ারস্টো ৯০ এবং রুট ৮৮ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন৷ এছাড়া শেষ দিকে ৯ বলে চার ছক্কা-সহ ৩১ রানের ঝোড়ো ইনিংস খেলেন আলি৷ শেষ ১০ ওভারে ১৪২ রান তোলেন ইংরেজ ব্যাটসম্যানরা৷ শেষ পর্যন্ত ছ’ উইকেটে ৩৯৭ রান তোলে ইংল্যান্ড৷

অন্যদিকে, বিশ্ব ক্রিকেটে তারকা বোলার রশিদ খান। কিন্তু সেই রশিদ খান এক অনভিপ্রেত রেকর্ড গড়লেন। বিশ্বকাপের ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে। এক দিনের ক্রিকেটে বিশ্বের তৃতীয় সেরা বোলার রশিদ সব থেকে বেশি রান দিলেন বিশ্বকাপের ম্যাচে। প্রথম স্পিনার হিসাবে এক ম্যাচে ১০০ রান হজম করলেন তিনি। এর আগে এই রেকর্ড ছিল নিউজিল্যান্ডের মার্টিন স্নেডেনের।যিনি ১০৫ রান দিয়েছিলেন ১২ ওভারে। ১৯৮৩ বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে। তখন বিশ্বকাপ ৬০ ওভারে খেলা হত।
এদিন ২০ বছর বয়সি রশিদ ৯ ওভারে ১১০ রান দেন। যার মধ্যে ১১টি ছয় হজম করেছেন তিনি। তবে কোনো উইকেট পাননি।

 

Exit mobile version