#World Cup 2019: শ্রীলঙ্কাকে ১০ উইকেটে হারিয়ে এ বারের বিশ্বকাপ শুরু নিউজিল্যান্ডের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#কার্ডিফ: ২০১৫ বিশ্বকাপ এবং বিশেষজ্ঞদের কাছে ডার্ক-হর্স নিউজিল্যান্ডের কাছে প্রথম ম্যাচেই হার দ্বীপ দলটির। জয়বর্ধনে, সঙ্গকারা, দিলশনদের পরিবর্ত যে তারা এখনও পায়নি তা অন্তত এই ম্যাচ দেখে তা প্রমাণিত। প্রথমে ব্যাট করে ক্রমাগত উইকেট ক্ষয় হতে থাকে শ্রীলঙ্কার। এক সময় মনে হচ্ছিল একশোর গণ্ডিও পেরোতে পারবে না তারা। তবে অর্ধশতক করে কিছুটা মানরক্ষা করেন করুণারতনে। তাঁকে সঙ্গে দেওয়ার চেষ্টা চালান পেরেরা। যার ফলে ১৩০ পার করেন তাঁরা।

কার্ডিফে এদিন টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন নিউ জিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। প্রথম ওভারেই থিরিমানেকে তুলে নেন ম্যাট হেনরি। এরপর অবশ্য লঙ্কান অধিনায়ক করুনারত্নের সঙ্গে পরিস্থিতি সামাল দেন কুশল পেরেরা। কিন্তু ২৯ রানে কুশল পেরেরাকে তুলে নিয়ে এবং পরের বলেই কুশল মেন্ডিসকে শূন্য রানে সাজঘরে ফিরিয়ে দেন সেই ম্যাচ হেনরি। এরপর আর মাথা তুলে দাঁড়াতে পারেনি শ্রীলঙ্কা। নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকে লঙ্কানরা। ধনঞ্জয় ডি সিলভা ৪, অ্যাঞ্জেলো ম্যাথিউস শূন্য, জীবন মেন্ডিস ১ রানে আউট হলেন। শেষ দিকে থিসারা পেরেরা একটু লড়াই করেন। ২৩ বলে ২৭ রান করেন তিনি। অপরাজিত অর্ধশতরান করেন শ্রীলঙ্কা অধিনায়ক করুনারত্নে। ৮৪ বলে ৫২ রান করেন তিনি। ১৩৬ রানে অল আউট শ্রীলঙ্কা। ৩টি করে উইকেট নেন ম্যাট হেনরি এবং লকি ফার্গুসন। একটি করে উইকেট নেন ট্রেন্ট বোল্ট, কলিন ডি গ্র্যান্ডহোম, জিমি নিশাম এবং মিচেল স্যান্টনার।

মাত্র ১৩৭ রানের টার্গেট নিয়ে ব্যাট করতে নেমে দুই কিউই ওপেনার কিস্তিমাত করে দেন। কলিন মুনরো ও মার্টিন গাপটিলের অপরাজিত অর্ধশতরানে ভর করেই ম্যাচ জিতে নেয় নিউ জিল্যান্ড। ৫১ বলে ৭৩ রানে অপরাজিত থাকেন মার্টিন গাপটিল। অন্যদিকে ৪৭ বলে ৫৮ রানে অপরাজিত থাকেন কলিন মুনরোও। মাত্র ১৬.১ ওভারে কোনও উইকেট না হারিয়ে ম্যাচ জিতে নেয় নিউজিল্যান্ড। ১০ উইকেটে শ্রীলঙ্কাকে হারিয়ে বিশ্বকাপে জয়যাত্রা শুরু কিউইদের। ধারাবাহিকতার অভাবে এখনও পর্যন্ত একবারও বিশ্বকাপ না জিততে পারলেও, বিশ্বকাপে বরাবরই লড়াই চালায় কিউইয়িরা।  গতবার ফাইনালে পৌঁছালেও জয় আসেনি। চলতি বিশ্বকাপে তারা খেতাব জয়ের খরা কাটাতে পারে কি না, তা তো সময়ই বলবে। তবে এ দিনের ম্যাচে বল এবং ব্যাটিং- দু’বিভাগেই উজ্জ্বল নিউজিল্যান্ড।

অন্যদিকে, গত ১১টি ক্রিকেট বিশ্বকাপের ইতিহাস যদি দেখা হয় তা হলে অন্যতম সফল দল শ্রীলঙ্কা। নয়ের দশক থেকে আন্তর্জাতিক ক্রিকেটে তাদের গ্রাফ রীতিমতো ঊর্ধ্বমুখী। ১৯৯৬-এ প্রথমবার বিশ্বকাপ জেতে তারা। ১৯৯৯-এ গ্রুপ পর্যায় থেকেই ছিটকে যায় তারা। এরপর ২০০৩ বিশ্বকাপে সেমিফাইনাল, ২০০৭ এবং ২০১১ ফাইনালে পৌঁছেছিল তারা। গতবার কোয়ার্টার থেকেই বিদায় নিতে হয় তাদের। সেই শ্রীলঙ্কা বিশ্বকাপের প্রথম ম্যাচেই ধরাশায়ী।

 

শ্রীলঙ্কা- ১৩৬ (করুণারতনে -৫২ অপরাজিত, পেরের-২৯, ফারগুসন- ৩/২২)

নিউজিল্যান্ড – ১৩৭/০ (গাপতিল ৭৩ অপরাজিত, মুনরো ৫৮ অপরাজিত, মেন্ডিস – ০/১১)

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest