David Card Joshua D Angrist Guido Imbens awarded Nobel prize for their contribution in economics

Nobel Prize 2021: অর্থনীতিতে নোবেল ৩ আমেরিকান অধ্যাপকের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অর্থনীতিতে যুগ্মভাবে নোবেল পুরস্কার পেলেন মার্কিন যুক্তরাষ্ট্রের তিন অধ্যাপক। ওই তিন অর্থনীতিবিদের নাম ডেভিড কার্ড, জোশুয়া অ্যাংগ্রিস্ট ও গুইডো ইমবেনস।  নোবেল কমিটির তরফে জানানো হয়েছে, সাধারণ গবেষণা থেকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে পৌঁছানোর কাজের জন্য তাঁদের সেই পুরস্কার দেওয়া হয়েছে।

নোবেলজয়ী ডেভিড কার্ড বার্কলের ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার অধ্যাপক, জোশুয়া অ্যাংগ্রিস্ট ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি’র (এমআইটি) অধ্যাপক এবং গুইডো ইমবেনস স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস জানিয়েছে, তারা ৩ জন অর্থনীতি বিজ্ঞানে অভিজ্ঞতামূলক কাজকে পুরোপুরি নতুন রূপ দিয়েছেন।

সুইডিশ অ্যাকাডেমির তরফে জানানো হয়েছে, ডেভিড কার্ডকে পুরস্কৃত করা হয়েছে ‘শ্রম-অর্থনীতিতে তাঁর অভিজ্ঞতালব্ধ অবদানের কারণে’। এবং বাকি দুই অর্থনীতিবিদকে ‘ক্যাজুয়াল রিলেশনশিপ সংক্রান্ত বিশ্লেষণের বিষয়ে পদ্ধতিগত অবদানের জন্য’ নোবেল পুরস্কার দেওয়া হল। প্রসঙ্গত, ‘ক্যাজুয়াল রিলেশনশিপ’ বলতে অর্থনীতিতে কার্যকারণের সেই সম্পর্কবিন্যাসকে বোঝানো হয়, যেখানে কার্য ও কারণের মধ্যে ভিত্তি ও উপাদানগত সম্পর্ক বিরাজ করে।

অর্থনৈতিক বিজ্ঞানের চেয়ারম্যান পিটার ফ্রেডিকসন বলেছেন, ‘সমাজের জন্য গুরুত্বপূর্ণ প্রস্ন নিয়ে কার্ডের গবেষণা এবং অ্যাঙ্গরিস্ট ও ইমবেনসের পদ্ধতিগত অবদান দেখিয়েছে যে জ্ঞানের গুরুত্বপূর্ণ বিষয় হল সাধারণ বিষয়।’ সঙ্গে তিনি যোগ করেছেন, ‘মামুলি প্রশ্নের উত্তর দেওয়ার ক্ষেত্রে আমাদের ক্ষমতা উল্লেখজনকভাবে বাড়িয়েছে তাঁদের গবেষণা। যা সমাজের জন্য অত্যন্ত ভালো।’

উল্লেখ্য, সুইডিস বিজ্ঞানী ও উদ্ভাবক আলফ্রেড নোবেলের নামেই নোবেল পুরস্কার। আলফ্রেড তাঁর জীবদ্দশায় ডিনামাইট-সহ ৩৫৫টি আবিষ্কার করেন। এসবের মাধ্যমে প্রচুর বিত্তের মালিক হয়েছিলেন তিনি। অর্জিত সব অর্থ দান করে ১৮৯৫ সালে একটি উইল করেন তিনি। যার পরিপ্রেক্ষিতে ১৯০১ সাল থেকে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাশাস্ত্র, সাহিত্য এবং শান্তি-এই পাঁচটি বিষয়ে নোবেল পুরস্কার প্রচলন করা হয় এবং পরে অর্থনীতি বিষয়টি অন্তর্ভুক্ত হয় ১৯৬৯ সালে।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest