Death toll from flood crosses 1,000-mark, Pakistan pleads for international help

ভয়াবহ বন্যার কবলে পাকিস্তান! মৃতের সংখ্যা হাজার ছুঁইছুঁই, ক্ষতিগ্রস্ত তিন কোটি মানুষ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পাকিস্তানে ভয়াবহ বন্যায় ঘরছাড়া হাজার হাজার মানুষ।সংবাদমাধ্যম সূত্রে খবর, এখন পাকিস্তানের প্রায় তিন কোটি মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত।

এ অবস্থায় আন্তর্জাতিক সংস্থাগুলোর কাছে আর্থিক সহায়তার অনুরোধ জানিয়েছেন পাকিস্তানি অর্থমন্ত্রী বিলওয়াল ভুট্টো জারদারি। রবিবার তিনি বলেন, ‘আমি এই মাপের ধ্বংসলীলা আর দেখিনি। এটিকে শব্দে প্রকাশ করা কঠিন… এটি অপ্রতিরোধ্য। এই বন্যা সার্বিক অর্থনৈতিক পরিস্থিতির ওপর অবশ্যই প্রভাব ফেলবে।’

আরও পড়ুন: Sri Lanka Crisis: ক্ষমতা পেয়েই বিক্ষোভ দমন রনিলের, গুঁড়িয়ে দেওয়া হল প্রতিবাদীদের ক্যাম্প

ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটির (এনডিএমএ) তথ্য অনুসারে, পাকিস্তানে বন্যার কারণে এখনও পর্যন্ত ৯৮২ জন প্রাণ হারিয়েছেন  এবং গত ২৪ ঘন্টায় ৪৫ জন বন্যার কবলে পড়ে মারা গেছেন। স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ বলেন, “এক দশকেরও বেশি সময় পর  দেশে এমন বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে এবং উদ্ধারকার্যে সেনা বাহিনী মোতায়েন করা হচ্ছে।

পাক প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ সিন্ধু প্রদেশের বন্যাকবলিত এলাকা পরিদর্শন করেন। তিনি জানান, দুর্যোগের মাত্রা এমন হবে কল্পনা করতে পারেননি।

পাকিস্তানে একাধিক  বাড়ি -সেতু ভেঙে গিয়েছে এই প্রবল বন্যায়। অন্তত ১৫টি সেতু পুরোপুরি ধ্বংস হয়ে গিয়েছে। হাজার হাজার মানুষ গবাদি পশু নিয়ে রাস্তায় দিন কাটাচ্ছেন। সরকারি পরিসংখ্যান বলছে, অগস্ট মাসের বৃষ্টি অতীতের সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে। পাকিস্তানের সঙ্গে পড়শি আফগানিস্তানও প্রবল বন্যায় ভাসছে। সেখানেও পরিস্থিতি ভয়াবহ। বন্যা পরিস্থিতিতে সেখানেও কয়েকশো মানুষের মৃত্যু হয়েছে।

আরও পড়ুন: Princess Diana: ডিজাইন করেছিলেন প্রিন্সেস নিজেই, ২৫ তম মৃত্যুবার্ষিকীর আগে কত টাকায় বিক্রি সেই গাড়ি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest