Diana’s car auctioned as 25th anniversary of her death nears

Princess Diana: ডিজাইন করেছিলেন প্রিন্সেস নিজেই, ২৫ তম মৃত্যুবার্ষিকীর আগে কত টাকায় বিক্রি সেই গাড়ি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাজবধূ ডায়ানার ২৫-তম মৃত্যুবার্ষিকী আগামী বুধবার। তার চারদিন আগে আটের দশকের যুবহৃদয় মুচড়ে দেওয়ার ব্রিটিশ রাজবধূর ব্যবহৃত একটি গাড়ি ৬ কোটি ৯২ লক্ষ ৫৫ হাজার টাকায় নিলামে বিক্রি হল। এই ব্ল্যাক ফোর্ড এসকর্ট গাড়িটির বিশেষত্ব ডায়ানা নিজের ডিজাইনে এটি তৈরি করিয়েছিলেন। সেই হিসেবে এই গাড়িটির আর জুড়িদার মডেল নেই।

১৯৮৫ সালের অগস্ট মাস থেকে প্রায় তিন বছর কালো রঙের ফোর্ড এসকর্ট আরএস টার্বো সিরিজ ১ গাড়িটি ব্যবহার করেছেন প্রিন্সেস অব ওয়েলস ডায়ানা। ৪০ হাজার কিমি পথচলা এই গাড়িতে করে রাজবধূ মাঝেমধ্যেই লন্ডনে দোকানবাজার করতে যেতেন। গাড়িটিকে প্রথম এবং একমাত্র কালো রঙের আরএস টার্বো সিরিজ-১ হিসেবে অনন্য বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, এর মূল রং ছিল সাদা, তবে ডায়ানার ইচ্ছায় সেটি কালো রং করা হয়েছিল। ডায়ানা রাজপরিবারের রোলস রয়েসের থেকে তাঁর নিজের এই গাড়িটি চড়তেই বেশি পছন্দ করতেন। যুবরাজ উইলিয়ামকে নিয়ে এই গাড়িতেই তিনি রেস্তরাঁয় খেতে যেতেন। বিশেষ ওই গাড়িটির সঙ্গে চেলসি ও কেনসিংটনে ছবিও তুলেছেন ডায়ানা।

শনিবার যুক্তরাজ্যের এক ক্রেতা নিলামে ওই নস্টালজিক গাড়িটি কিনে নেন। সি৪৬২এফএইচকে নম্বরের গাড়িটি যুক্তরাজ্যের ওয়ার্কশায়ারের নিলামকারী প্রতিষ্ঠান সিলভারস্টোন অকশন–এর মাধ্যমে বিক্রি হয়।কিনেছেন আলডার্লি এজের এক ক্রেতা। উত্তর ইংল্যান্ডের এই এলাকায় প্রিমিয়ার লিগের অনেক ধনী ফুটবলারের বাড়ি রয়েছে। ২০২১ সালের জুনে ডায়ানার ব্যবহৃত আরও একটি ফোর্ড এসকর্ট গাড়ি নিলামে বিক্রি হয়েছিল। সেবার দাম উঠেছিল ৫২ হাজার পাউন্ড।

আরও পড়ুন: Ranil Wickremesinghe: শ্রীলঙ্কার নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হলেন রনিল, নিলেন শপথ

আগামি ৩১ অগস্ট ডায়ানার ২৫তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৭ সালের ৩১ অগস্ট ফ্রান্সের রাজধানী প্যারিসে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান ব্রিটিশ রাজবধূ প্রিন্সেস অব ওয়েলস ডায়ানা। দুর্ঘটনার সময় লিমোজিনে ডায়ানার সঙ্গে ছিলেন তাঁর প্রেমিক মিশরের দোদি আল-ফায়েদ। ছবি তোলার জন্য মোটরসাইকেলে পিছু নেওয়া পাপারাজ্জিদের হাত থেকে নিরাপদে থাকার জন্য গাড়িটি দ্রুতবেগে চলতে শুরু করে। তখনই কংক্রিটের একটি পিলারের সঙ্গে সংঘর্ষে ঘটনাস্থলেই মারা যান দোদি। পরদিন ভোর ৪-টের দিকে হাসপাতালে ডায়ানাকে মৃত ঘোষণা করা হয়।

সাধারণ ঘর থেকে উঠে আসা ডায়ানার রূপে মুগ্ধ হয়েছে গোটা দুনিয়া। তাই মৃত্যুর ২৫ বছরেও রাজবধূ ডায়ানা আজও এত আকর্ষণীয় রয়ে গিয়েছেন। হলিউডের কোনও অভিনেত্রীও তাঁর জনপ্রিয়তার সিঁড়ির নীচের ধাপেই রয়ে গিয়েছেন বরাবর। সে কারণেই তাঁর সিনেমার মতো জীবন নিয়ে নেটফ্লিক্সে ‘দ্য ক্রাউন’ নামে সিরিজ জনপ্রিয়তার শিখর ছুঁয়েছিল। মাত্র ৩৬ বছর বয়সে প্রিন্সেস ডায়ানা মারা গিয়েছেন। এখনও বিশ্ব জুড়ে বহু মানুষের হৃদয়ের রাজকুমারী হয়েই যেন রয়ে গিয়েছেন তিনি। ডায়ানার মৃত্যু এখনও মানুষকে ভাবায়। আজও ব্রিটিশ রাজপরিবারের উপর ভর করে আছে তাঁর মৃত্যুর ছায়া।

আরও পড়ুন: Imran Khan: সাময়িক স্বস্তি ইমরানের, সন্ত্রাস মামলায় ১ সেপ্টেম্বর পর্যন্ত পেলেন রক্ষাকবচ

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest