মার্কিন বেকারত্ব নিয়ে ভেবে আকুল, সাময়িকভাবে H1-B ভিসা বাতিল করলেন ট্রাম্প

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: নিজের ঘর সামলাতেই দিশেহারা মার্কিন প্রেসিডেন্ট। সেখানে বাড়ছে বেকারত্ব। আমেরিকাবাসীর সেই বেকারত্ব দূর করার লক্ষ্যে সাময়িকভাবে এইচ ওয়ান বি (H-1B)-সহ একাধিক ওয়ার্কিং ভিসা বাতিল করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

চলতি বছরের শেষপর্যন্ত কোনও বিদেশিকেই মার্কিন মুলুকে অস্থায়ীভাবে কাজ করার জন্য এইচ ওয়ান বি (H-1B) ভিসা দেওয়া হবে না। পাশাপাশি আরও কয়েকটি ওয়ার্কিং ভিসা বাতিল করছে আমেরিকা। এর ফলে সবচেয়ে বেশি সমস্যায় পড়বেন আমেরিকায় চাকরিপ্রার্থী ভারতীয়রা।

আরও পড়ুন : এবার বাতিল আন্তর্জাতিক হজযাত্রা? হজ কী কেবল সৌদির বাসিন্দারাই করতে পারবেন?

বেশ কিছুদিন আগেই মার্কিন প্রেসিডেন্ট ইঙ্গিত দিয়ে রেখেছিলেন লকডাউনের জেরে যেসব আমেরিকাবাসী চাকরি হারিয়েছেন, তাঁদের কথা ভেবে সাময়িকভাবে H-1B বাতিল করতে পারেন তিনি। তারপর থেকেই আশঙ্কায় দিন কাটছিল আমেরিকায় চাকরিপ্রার্থী ভারতীয়দের।

মঙ্গলবার তাঁদের আশঙ্কা সত্যি করে ট্রাম্প প্রশাসন ঘোষণা করল, আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত আমেরিকা কোনও বিদেশিকে H-1B, H-2B এবং L ভিসা দেবে না। নতুন নিয়ম কার্যকর হবে ২৪ জুন থেকেই। প্রেসিডেন্ট ট্রাম্প বলছেন,”বর্তমানে আমেরিকার কাজের বাজারে ভয়াবহ সংকটের পরিস্থিতি চলছে। এর মধ্যে আমাদের আমেরিকানদের স্বার্থের কথা ভাবতেই হবে।

ঘরে বাইরে ব্যাপক চেইপ ট্রাম্প। চেষ্টা করছেন মার্কিনিদের মন গলাতে। দেশে বিদেশি কর্মীদের আগমনের ফলে আমেরিকার কাজের বাজার মারাত্মকভাবে প্রভাবিত হচ্ছে। বলে নাকে কেঁদেছেন তিনি। যদিও প্রেসিডেন্ট ট্রাম্পের এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছেন সেদেশের শিল্পপতিরা। এমনকি, গুগলের সিইও সুন্দর পিচাই পর্যন্ত ট্রাম্পের সিদ্ধান্তে হতাশা ব্যক্ত করেছেন।

করোনার জেরে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত আমেরিকা। সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু দেখেছে মার্কিন মুলুক। দীর্ঘদিন জারি রাখতে হয়েছে লকডাউন। আর তার জেরেই আমেরিকা জুড়ে ব্যাপকভাবে বেকারত্ব বেড়েছে। সেজন্য কিছুদিনের জন্য কাউকে এইচ ওয়ান বি (H-1B) ভিসা না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। তবে লকডাউনের আগে থেকেই এই ভিসা নিয়ে মাঝে মধ্যেই কথা তোলেন ট্রাম্প। সেটা এই প্রথমবার নয়। তবে সিদ্ধান্ত গ্রহণ এই প্রথম।

ভারতের তথ্যপ্রযুক্তি কর্মীরা অনেকে ওই ভিসা নিয়ে আমেরিকায় কাজ করেন। ইতিমধ্যে কয়েক হাজার ভারতীয় ওই ভিসা পাওয়ার জন্য মার্কিন সরকারের কাছে আবেদন করেছেন। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট কোনও বিদেশিকেই আপাতত আমেরিকায় কাজ করার অনুমতি দেবেন না।

আরও পড়ুন : গালওয়ানে মৃত্যু হয়েছে চিনা সেনা কমান্ডারের ঢোঁক গিলে কবুল করল বেজিং

Gmail 4
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest