Dubai Flood: Heavy floods hit Dubai; death toll in Oman touches 18

Dubai Flood: ১ বছরের বৃষ্টি ১ দিনেই! বিধ্বস্ত মরুশহর দুবাই, ওমানে মৃত ১৮

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এক বছরে যে পরিমাণ বৃষ্টি হওয়ার কথা, তা হয়ে গেল এক দিনেই। দিনভর বৃষ্টিতে ডুবে গেল শুধু রাস্তাঘাটই নয়, বরং গোটা শহর। উচু উচু ইমারতের জন্য বিখ্যাত দুবাই কার্যত পঙ্গু হয়ে গেল একদিনের বৃষ্টিতে। মেট্রো স্টেশন থেকে শুরু করে বিমানবন্দর- সমস্ত কিছুই জলের নীচে। হঠাৎ বৃষ্টিতে কার্যত থমকে গিয়েছে দুবাইয়ের জীবনযাত্রা।

রাস্তাঘাট, বাড়িঘর, বিমানবন্দর এমনকি শপিং মলগুলিও জলমগ্ন হয়ে পড়েছে। প্রবল ঝড়-বৃষ্টিতে দুবাই বিমানবন্দর থেকে পরিষেবাতেও বিঘ্ন ঘটেছে। বিমানের উড়ান এবং অবতরণ, বিঘ্নিত হয়েছে দুই-ই। পড়শি দেশ ওমানে এমনিতেই প্রবল ঝড়-বৃষ্টিতে কমপক্ষে ১৮ জনের মৃত্যুর খবর মিলেছে। সেই আবহে দুবাইও জলমগ্ন হয়ে রয়েছে। (Dubai Floods)

পশ্চিম এশিয়ার অর্থনৈতিক কেন্দ্র হিসেবে গন্য হয় দুবাই। কিন্তু প্রবল ঝড়-বৃষ্টির জেরে যে বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে, তাতে এই মুহূর্তে থমকে রয়েছে যাবতীয় কাজকর্ম। দুবাই মল এবং মল অফ দ্য এমিরেটস, জল ঢুকে গিয়েছে সেখানেও। জল ঢুকে গিয়েছে মেট্রো স্টেশনের ভিতরেও। কোথাও কোথাও হাঁটু পর্যন্ত জল জমে রয়েছে। নৌকায় চেপে পার হতেও দেখা গিয়েছে মানুষজনকে। (Dubai Flood Situation)

সোশ্যাল মিডিয়ায় যে ছবি এবং ভিডিও সামনে এসেছে দুবাইয়ের, তাতে জলে খেলনার মতো ভাসতে দেখা গিয়েছে দামি গাড়িকে। দুবাই বিমানবন্দরে নামার কথা থাকলেও, বিপর্যয়ের জেরে একাধিক বিমানকে অন্যত্র ঘুরিয়ে নিয়ে যাওয়া হয়। এই মুহূর্তে যা পরিস্থিতি, তাতে বুধবারও দুবাইয়ে পরিস্থিতি উন্নতির কোনও লক্ষণ নেই। স্কুল-কলেজ আপাতত বন্ধ।

অনেক বিমান বাতিল করা হয়েছে। তার মধ্য ভারত থেকে দুবাইগামী ১৫টি বিমান বাতিল করেছেন দুবাই বিমানবন্দর কর্তৃপক্ষ। পাশাপাশি দুবাই থেকে ভারতগামী ১৩টি উড়ানও বাতিল করা হয়েছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest