লকডাউনে নিঃসঙ্গ? প্লিজ যৌনসঙ্গী খুঁজে নিন! দাওয়াই দিল এই দেশ…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: করোনা সংক্রমণ রোধে লকডাউনে ঘরবন্দি থাকা নিঃসঙ্গদের যৌনসঙ্গী খোঁজার পরামর্শ দিল নেদারল্যান্ডস সরকার।  

গত ১৪ মে স্বাস্থ্য মন্ত্রক এই বিষয়ে নির্দেশিকা প্রকাশ করে যৌনাকাঙ্ক্ষা মেটাতে সঙ্গী জোগাড় করার পরামর্শ দিয়েছে। একইসঙ্গে বিবৃতিতে সাবধান করে বলা হয়েছে যে, ‘যদি আপনি সম্পর্কে থাকেন এবং আপনার পার্টনার যদি করোনাভাইরাসে আক্রান্ত হন বা উপসর্গ থাকে, তাঁকে যদি কোয়ারানটিনে রাখতে হয় তখন যৌন সম্পর্ক বন্ধ রাখুন। প্রয়োজনে মাস্টারবেট করুন এবং যৌনতা সম্পর্কিত কথা বলে উপভোগ করুন। কিন্তু দূরত্ব বজায় রাখুন।’

সঙ্গী জোগাড়ের সময় যেন তাঁর সামাজিক সংযোগের বিষয়টি খতিয়ে দেখে নেওয়া হয় বলা হয়েছে। এ ক্ষেত্রে যাঁরা সমাজে অবাধ মেলামেশা করেন, তাঁদের মধ্যে করোনা সংক্রমণের সম্ভাবনা বেশি বলেও সাবধান করা হয়েছে। 

আরও পড়ুন: এবার ঘ্রাণশক্তি দিয়ে করোনা রোগী শনাক্ত করবে কুকুর! ব্রিটেনে শুরু গবেষণা

গত ২৩ মার্চ থেকে করোনার জেরে নেদারল্যান্ডসে লকডাউন আরোপ করা হয়েছে। তবে অন্যান্য বহু দেশের তুলনায় সেখানে নিষেধাজ্ঞার কড়াকড়ি কম। ২৩ মার্চ, ২০২০ থেকে শুরু হওয়া লকডাউনে নেদারল্যান্ডসে প্রতিটি বাড়িতে তিন জন অতিথি যাওয়ার অনুমতি ছিল। তবে প্রত্যেকের সঙ্গে নির্দিষ্ট দূরত্ব বজায় রাখতে হবে। একে তাঁরা ‘ইন্টেলিজেন্ট’ বা বুদ্ধিমান লকডাউন নাম দিয়েছিলেন সে দেশের ডাচ ন্যাশনাল ইনস্টিটিউট ফর পাবলিক হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট (RIVM)। সমালোচনার পর নয়া নির্দেশ জারি করেছে তারা।

প্রকোপ কমতে থাকায় আগামী সপ্তাহ থেকে ধাপে ধাপে লকডাউন  তুলে নেওয়ার পরিকল্পনা করেচে ডাচ সরকার। যদিও গত বুধবার সন্ধ্যায় ডাচ প্রধানমন্ত্রী মার্ক রাট জানিয়েছেন, আগামী সেপ্টেম্বর মাসে পুরোপুরি লকডাউন তুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে যদি কোনও ভাবে সংক্রমণের হার বাড়ে, তাহলে ফের নিষেধাজ্ঞা আরোপ করা হবে নেদারল্যান্ডসে। 

বর্তমানে নেদারল্যান্ডসে করোনা আক্রান্তের সংখ্যা ৪১,৩১৯ এবং মোট মৃত ৫,২০৪। 

আরও পড়ুন: করোনা আতঙ্কে ‘অকেজো’ হাইড্রক্সিক্লোরোকুইন খেয়ে যাচ্ছেন ট্রাম্প!

Gmail 2

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest