Dutch residents planning to chuck eggs at superyacht of billionaire Jeff Bezos

বেজোসের প্রমোদতরীর জন্য ভাঙা হচ্ছে শতাব্দীপ্রাচীন ব্রিজ, ‘পচা ডিম’ ছুঁড়ে প্রতিবাদ ডাচেদের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মহাকাশ চষে এসেছেন জেফ বেজোস। পৃথিবীর ধনীতম মানুষদের মধ্যে এখনও প্রথমদিকেই রয়েছেন তিনি। সেই আমাজনের কর্ণধারের জন্য এবার কোপ পড়তে চলেছে ইতিহাসে। নেদারল্যান্ডসের ঐতিহ্যবাহী কনিংসহ্যাভেন ব্রিজ ভেঙে ফেলা হচ্ছে জেফ বেজোসের জন্য। তাঁর প্রমোদতরী ওই ব্রিজের নীচ দিয়েই যাবে। আর সেই কারণেই ব্রিজটি ভাঙতে হচ্ছে বলে খবর।

জানা গেছে জেফ বেজোসের এই বিলাসবহুল প্রমোদতরী তৈরি করেছে নেদারল্যান্ডসের সংস্থা ওশানকো। কিন্তু সেটি জলপথে সমুদ্র পর্যন্ত যাওয়ার আর কোনও রাস্তা নেই। ওই ব্রিজের নিচ দিয়েই সমুদ্র পর্যন্ত যেতে হবে বেজোসের প্রমোদতরীকে। তাই তাঁর সংস্থার তরফে ব্রিজটি ভেঙে ফেলার অনুরোধ করা হয়েছিল। নেদারল্যান্ডস প্রশাসন তাতে সায় দিয়েছে।

আরও পড়ুন: Worlds largest Quran: ২০০ কেজি সোনা দিয়ে তৈরি! বিশ্বের বৃহত্তম কোরআনের প্রদর্শনী দুবাইয়ে

১৮৭৮ সালে নেদারল্যান্ডসের এই ব্রিজ নির্মাণ করা হয়েছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিজটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। এরপর ১৯৪০ সালে আবার তা তৈরি করা হয়। ২০১৭ সাল থেকে এই ব্রিজটিতে সংস্কারের কাজ চলছে। ফলে আপাতত সেখানে যান চলাচল বন্ধ। শিগগিরই তা আবার চালু হওয়ার কথা ছিল। কিন্তু তার মাঝেই এই সিদ্ধান্ত।

ঘটনার প্রতিবাদে রটারডামের বাসিন্দারা ‘থ্রোয়িং এগস অ্যাট জেফ বেজোসেস সুপারইয়ট’ নামে ফেসবুকে একটি ইভেন্ট চালু করেছেন। এর বর্ণনায় বলা হয়েছে, ‘রট্যারডামারদের আহ্বান জানাই, এক বক্স পচা ডিম নেন এবং চলুন, ডে হেফ (সেতুর নাম) দিয়ে যাওয়ার সময় সবাই বেজোসের সুপারইয়টে সেগুলো মারুন।’

রটারডামের মেয়র আহমেদ আবুতালেব অবশ্য বলেছেন, সেতু খোলার বিষয়ে এখনো নিশ্চিত কোনো সিদ্ধান্ত হয়নি। তবে যদি সত্যিই এমনটি হয়, তবে তার ব্যয়ভার বেজোস অথবা ওশিয়ানোকেই বহন করতে হবে।আর জেফ বেজোসের প্রমোদতরী চলে গেলে আবার এই ব্রিজ তৈরি করে দেওয়া হবে। তা পুরোপুরি ভেঙে ফেলা হচ্ছে না।

আরও পড়ুন: প্রাসাদ, প্রাইভেট জেট, অজস্ত্র বিলাসবহুল সুপারকার! চিনে নিন বিশ্বের কনিষ্ঠতম ধনকুবের মুহম্মদকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest