Earthquake: Magnitude 4.3 earthquake hits Bangladesh, no major damage reported

Earthquake: গাঙ্গেয় সমভূমিতে কম্পন, ৪.৩ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল রাজধানী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আজ শুক্রবার, বাংলাদেশের ছুটির দিন। সেই ছুটির দিনের সকালে রাজধানীর বাসিন্দাদের ঘুম ভাঙিয়েছে ভূমিকম্পের কাঁপুনি। শুধুমাত্র ঢাকাতেই নয়, কম্পন অনুভূত হয়েছে আশপাশের অন্যান্য জেলাতেও। পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলাতেও মৃদু কম্পন অনুভূত হয়েছে।

বাংলাদেশ সময় শুক্রবার ভোর ৫টা ৫৭ মিনিটে ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে মাত্রা ছিল ৪.৯। তবে ইউএসজিএস-র তথ্যানুযায়ী, রিখটার স্কেলে মাত্রা ছিল ৪.৩। ভূমিকম্পের উপকেন্দ্র ঢাকার দোহার থেকে ১৪.২ কিলোমিটার পশ্চিম উত্তর-পশ্চিমে, ঢাকার আজিমপুর থেকে ২৩.৪ কিলোমিটার উত্তর উত্তর-পূর্বে এবং নারায়ণগঞ্জ থেকে ২৪.৭ কিলোমিটার পূর্ব উত্তর-পূর্বে। ভূমিকম্পের উৎপত্তিস্থল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে।

আরও পড়ুন: Donald Trump: অবশেষে গ্রেফতার ডোনাল্ড ট্রাম্প, তোপ দাগলেন বাইডেনকে

স্থানীয়রা জানিয়েছেন, অত সকালে অধিকাংশ মানুষ ঘুমিয়ে ছিলেন। যারা জেগে ছিলেন তাদের মধ্যে কিছু মানুষ কম্পন অনুভব করেছেন। তবে কম্পনের তীব্রতা বেশি ছিল না। যার ফলে কোনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর পাওয়া যায়নি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব বিভাগের প্রাক্তন অধ্যাপক হুমায়ুন আখতার বলেছেন, “এর আগে যেসব ভূমিকম্প আমরা লক্ষ্য করেছি, সেগুলো ভূ-পৃষ্ঠ থেকে ৩৫-৪০ কিলোমিটার গভীরে উৎপত্তি হয়েছে। এই ভূমিকম্পটি সেগুলোর তুলনায় অপেক্ষাকৃত অনেকটাই অগভীর।”

এই ভূমিকম্পের তথ্য নিয়ে বিস্তারিত বিশ্লেষণ করে এটির সম্পর্কে আরো তথ্য জানানো যাবে বলে জানান তিনি। ভূমিকম্প অনুভূত হওয়ার খবর জানিয়ে শুক্রবার ভোরেই ঢাকার অনেক বাসিন্দা সোশ্যাল মিডিয়ায় পোস্ট দিয়েছেন। ভোর পাঁচটা সাতান্ন মিনিটে ভূমিকম্প হয়। কম্পনে অনেকের ঘুম ভেঙেছে।

আরও পড়ুন: Donald Trump: ‘বিমানে স্তন খামচে ধরেছিলেন’, এবার ট্রাম্পের বিরুদ্ধে সরব বৃদ্ধা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest