Earthquake: Over 300 Dead After Powerful Quake In Turkey, Syria

Earthquake: তুরস্কে ৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প, ৩০০-র বেশি মৃতদেহ উদ্ধার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভয়াবহ ভুমিকম্পে কেঁপে উঠল তুরস্ক (Turkey)। সোমবার স্থানীয় সময় ভোররাতে প্রবল কম্পন অনুভূত হয় দেশের দশটি শহরে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৭.৮। কিছুক্ষণ পরেই আফটার শকে আরও একটি শক্তিশালী কম্পন (Turkey Earthquake) হয়। জোড়া ভূমিকম্পের ফলে বহু সংখ্যক বাড়ি ধ্বংস হয়েছে বলে জানা গিয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমের তরফে জানা গিয়েছে, এখনও পর্যন্ত ৩০০-র বেশি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। ভূমিকম্পের ফলে ১৪০টি বাড়ি ভেঙে পড়েছে। এই ধ্বংসস্তূপের তলায় বহু মানুষের আটকে থাকার আশঙ্কা। ফলে, মৃতের সংখ্যা বাড়তে পারে। এখনও পর্যন্ত ৪২০ জন গুরুতর আহত হয়েছেন বলে জানা গিয়েছে।

প্রতিবেশী দেশ সিরিয়া (Syria) ও ইয়েমেনেও এই কম্পনের প্রভাব অনুভূত হয়েছে। উদ্ধারকারীদের আশঙ্কা, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

আরও পড়ুন: USA President Biden : মার্কিন প্রেসিডেন্টের বাড়িতে FBI হানা, উদ্ধার বহু সরকারি নথি

যদিও ক্ষয়ক্ষতির পরিমাণ এবং মানুষের সংখ্যা সম্পর্কে কোনও আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি। কিন্তু সোশ্যাল মিডিয়ায় পোস্ট এবং ভিডিওগুলি থেকে মনে করা হচ্ছে যে একাধিক হতাহতের ঘটনা ঘটেছে। শক্তিশালী কম্পনের পরেই প্রচুর বহুতল ভেঙে পড়ে। নেটদুনিয়ায় বাড়ি ভেঙে পড়ার একাধিক ভিডিও ছড়িয়ে পড়েছে। ধ্বংসস্তূপের নীচে আটকে পড়েছেন অসংখ্য মানুষ। ভোরের আলো ফুটতেই জোরকদমে উদ্ধারকাজ শুরু হয়েছে।

তুরস্কের সঙ্গে সীমান্ত এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে সূত্র মারফত জানা গিয়েছে। ইতিমধ্যেই গোটা তুরস্ক জুড়ে সতর্কতা জারি করা হয়েছে। ক্ষতিগ্রস্তদের উদ্দেশে বার্তা দিয়ে তুরস্কের প্রেসিডেন্ট তায়িপ এর্ডোয়ান জানিয়েছেন, এই বিপদ কাটিয়ে উঠতে সকলকে একযোগে কাজ করতে হবে।  প্রসঙ্গত, আগেও বেশ কয়েকবার শক্তিশালী ভূমিকম্পে প্রবল ক্ষতির মুখে পড়েছে তুরস্ক।

আরও পড়ুন: Gautam Adani: আদানির সঙ্গে জড়িত সংস্থা থেকে পদত্যাগ বরিস জনসনের ভাইয়ের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest