Site icon The News Nest

Earthquake Turkey : ধ্বংসস্তুপের নীচে ১২৮ ঘণ্টা, জীবীত উদ্ধার দুই মাসের শিশু

CHILD 2

বয়স মাত্র দুই মাস। তুরস্কের ভূমিকম্পে অন্যান্যদের মতো সেও মাটির তলায় চাপা পড়েছিল। ছিল ১২৮ ঘণ্টা। অবশেষে তাকে জীবীত অবস্থায় ধ্বংসস্তুপ থেকে উদ্ধার করা গিয়েছে। সদ্যোজাতকে উদ্ধার করতে পারার আনন্দে বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যরা হর্ষোল্লাসে মেতে ওঠে। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল দুই মাসের শিশুর ছবি। ভাইরাল হওয়া ছবিতে দেখা গিয়েছে, ড্যাব ড্যাব করে তাকিয়ে রয়েছে সে। যার কোলে সে রয়েছে, তারা সকলেই অপরিচিত। দুই মাসের শিশু ছাড়াও ধ্বংসস্তুপের নীচ থেকে উদ্ধার করা হয়েছে সাত মাসের একটি শিশুসন্তান, ১৩ বছরের এক কন্যা এবং ২৭ বছরের এক তরুণকে।

সে বেঁচে থাকবে, আশা করেননি কেউ। কিন্তু এত মৃত্যুর মাঝে যেন সজোরে প্রাণের ঘোষণা করেছে একরত্তি। জীবিত অবস্থায় তাকে উদ্ধার করা গিয়েছে। ধ্বংসস্তূপ সরতেই শিশুর কান্নার শব্দ পেয়ে আনন্দে হাততালি দিয়ে উঠেছেন উদ্ধারকারীরা।তুরস্কের হাতায় প্রদেশে বাড়িঘরের ধ্বংসাবশেষ সরিয়ে দু’মাসের ওই শিশুকে উদ্ধার করা হয়েছে শনিবার। তাকে উদ্ধারের সময় চারপাশে ভিড় জমে গিয়েছিল। উৎসাহী জনতা শিশুটিকে জীবিত দেখে উচ্ছ্বাসে ফেটে পড়ে।

এদিকে, তুরস্ক এবং সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা প্রায় ৩১ হাজার ছুঁই ছুঁই। তুরস্কে মৃত্য বেড়ে ২৪,৬১৭। অন্যদিকে, সিরিয়ায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে সাড়ে তিন হাজার। জাতিসঙ্ঘের আশঙ্কা।দুই দেশ মিলিয়ে মৃতের সংখ্যা না হলেও ৫০ হাজার অতিক্রম করবে। উদ্ধারকাজ এখনও অব্যাহত। কম্পন বিধ্বস্ত তুরস্ক এবং সিরিয়ার জন্য বিভিন্ন দেশ থেকে পাঠানো হচ্ছে ত্রাণ সামগ্রী। পরিস্থিতির দিকে নজর রেখেছে জাতিসঙ্ঘ।

Exit mobile version