কোভিশিল্ড নিলে মিলবে না ইউরোপ যাওয়ার গ্রিন পাস, স্পষ্ট জানিয়ে দিল EEU

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারতে সিরাম ইনস্টিটিউটের (serum institute) তৈরি করোনার ভ্যাকসিন কোভিশিল্ড ইউরোপিয়ান ইউনিয়নে ( european union) অনুমোদিত ভ্যাকসিনের গ্রিন পাস (green pass) পায়নি। যা নিয়ে সমস্যায় পড়েছেন এদেশ থেকে ইউরোপে যাওয়া ব্যক্তিবর্গ। ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি জানিয়েছে এর কারণ হল, ইউরোপিয়ান ইউনিয়নে এই ভ্যাকসিনের মার্কেটিং অথোরাইজেশন নেই।

ইউরোপিয়ান ইউনিয়নে কোভিশিল্ডের মার্কেটিং অথোরাইজেশন নেই। যদিও সেখানে তৈরি ভ্যাক্সজেভ্রিয়া ( অ্যাস্ট্রাজেনিকার ভ্যাকসিন) আর সিরামের তৈরি কোভিশিল্ডের উৎপাদন প্রযুক্তি একই। ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি জানিয়েছে, ভ্যাকসিনের তৈরির শর্ত আলাদা হলে, চূড়ান্ত ফলও বদলে যেতে পারে। কেনা ভ্যাকসিনটি বায়োলজিক্যাল প্রোডাক্ট।

এব্যাপারে ইউরোপীয়ান আইনের উল্লেখ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, সেখানকার আইনেই রয়েছে যেখানে এই ভ্যাকসিন তৈরি হচ্ছে এবং আর কীভাবে তা তৈরি হচ্ছে, তার পর্যবেক্ষণের সুযোগ দিতে হবে। ছাড়পত্র দেওয়ার ক্ষেত্রে যা অতি প্রয়োজনীয়। জানানো হয়েছে, অ্যাস্ট্রাজেনিকার একমাত্র কোভিড ভ্যাকসিন যার মার্কেটিং অথোরাইজেশনের জন্য আবেদন করা হয়েছে, তা হল ভ্যাক্সজেভরিয়ার। অন্য অ্যাস্ট্রাজেনিতার অন্য কোনও ভ্যাকসিনের জন্য আবেদন করা হয়নি। প্রসঙ্গত ভারতে সিরাম ইনস্টিটিউট তৈরি করছে অ্যাস্ট্রাজেনিকারই ভ্যাকসিন, কোভিশিল্ড নামে। ইএমএ-র তরফে জানানো হয়েছে, যদি কোনও ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা মার্কেট অথোরাইজেশনের জন্য আবেদন করা, তাহলে, তারা তাতে নজর দেবেন।

আরও পড়ুন: একসঙ্গে ১০ সন্তান জন্মদানের খবরটি সত্য নয়, জেনে নিন আসল কাহিনী

ইউরোপিয়ান ইউনিয়নে চারটি ভ্যাকসিনকে গ্রিন পাস দেওয়া হয়েছে। সেগুলি হল কোমিরন্যাটি (ফাইজার), কোভিড-১৯ ভ্যাকসিন জ্যাসেন, স্পাইকেভ্যাক্স ( মোডার্নাস কোভিড ১৯ ভ্যাকসিন) এবং অ্যাস্ট্রাজেনিকার ভ্যাক্সজেভরিয়ার। ভারতে সিরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা বলেছেন, বিষয়টি নরসনের জন্য সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যাওয়া হবে। তিনি জানিয়েছেন, প্রচুর ভারতীয় কোভিশিল্ড নিয়েছে, তাঁরা ইউরোপিয়ান ইউনিয়নে যাওয়া নিয়ে সমস্যায় পড়ছেন।

ইউরোপিয়ান ইউনিয়নের দেশগুলির মধ্যে যাতায়াতকে বাধা মুক্ত করতে দেশগুলি গ্রিন পাস চালু করেছে। ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি অনুমোদন প্রাপ্ত ভ্যাকসিন নেওয়া থাকলেই গ্রিন পাস মিলছে।

আরও পড়ুন: বাইডেনের নির্দেশে ইরাক-সিরিয়ায় মার্কিন বিমান হামলা, নিহত ৫

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest