Free Condoms for Youth: Macron announces free condoms for 18- to 25-year-olds in France

Free Condoms: বয়স ১৮ থেকে ২৫-এর মধ্যে হলেই কন্ডোম দেওয়া হবে বিনাপয়সায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গোটা পৃথিবীতেই জনসংখ্যা হু হু করে বাড়ছে। আগামী দিনে এটি মারাত্মক আকার নেবে এবং মানুষের অস্তিত্ব সংকটের কারণও হয়ে দাঁড়াতে পারে বলে মনে করছেন অনেকে (Free Condoms)। কারণ যে পরিমাণে বাড়ছে জনসংখ্যা, তাতে খাবারে টান পড়ল বলে। আর এই কারণেই জনসংখ্যা বৃদ্ধির হার কমাতে মরিয়া বহু রাষ্ট্রই। হালে এই উদ্দেশ্যে নেওয়া হল অভিনব উদ্যোগ। নাহ, এ দেশে নয় সুদূর ফ্রান্সে। এমনই ঘোষণা করেছেন সে দেশের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ (Emmanuel Macron)। পয়লা জানুয়ারি থেকে ১৮ থেকে ২৫ বছরের ফরাসি নাগরিকরা বিনামূল্যেই পেয়ে যাবেন কন্ডোম। এমনটাই জানিয়েছেন তিনি।

৮ ডিসেম্বর, বৃহস্পতিবার পশ্চিম ফ্রান্সের পোইটিয়ার শহরে তরুণদের স্বাস্থ্য সম্পর্কিত এক আলোচনা চলাকালীন এই ঘোষণা করেন ইমানুয়েল। বলেছেন, দু’টি কারণে এমন সিদ্ধান্ত নেওয়া হল।  প্রথমত, দেশে গত দু’বছরে যৌনসম্পর্ক বাহিত রোগের পরিমাণে ব্যাপক মাত্রায় বেড়েছে। সেটি আটকাতে কন্ডমের ব্যবহার বাড়ানো দরকার। দ্বিতীয়ত, জনসংখ্যা বৃদ্ধির হার কমানোর জন্যও কন্ডম নিয়মিত ব্যবহার করা উচিত। এতে অল্পবয়সিদের মধ্যে অবাঞ্চিত সন্তান ধারণের হারও কমবে।

আরও পড়ুন: Lockdown: হঠাৎ লকডাউন ঘোষণা, ডিজনি পার্কে আটকে দর্শনার্থীরা

প্রেসিডেন্ট ম্যাক্রোঁ বলেন, ‘‘১ জানুয়ারি থেকে দেশের সমস্ত ওষুধের দোকানে ১৮ থেকে ২৫ বছর বয়সিদের জন্য নিরোধ পাওয়া যাবে বিনামূল্যে।’’ চিকিৎসকের পরামর্শে নিরোধ কিনলে ফ্রান্সে এমনিতেই সেই অর্থ মানুষকে ফেরত দিয়ে দেওয়া হয়। এর পর যৌন সংক্রামিত রোগ কমানোর লক্ষ্যে আরও এক ধাপ এগিয়ে সিদ্ধান্ত নিল সে দেশের সরকার।

এর আগে নিরোধ ব্যবহারকে জনপ্রিয় করতে ফ্রান্সের সরকার জনগণকে পর্ন ভিডিয়ো দেখাতে শুরু করেছিল। এডস-এর বিস্তার রোধ করার জন্য সরকারের তরফে এই পদক্ষেপ করা হয়েছিল। ১৯৯৮ সালে তৎকালীন ফ্রান্স সরকার পাঁচটি ছোট পর্ন ছবি বানিয়ে জনগণকে দেখার জন্য উৎসাহিত করেছিল। প্রতিটি সিনেমাই পাঁচ থেকে আট মিনিটের ছিল। সিনেমাগুলি জনপ্রিয়ও হয়েছিল। তবে সাধারণ মানুষকে পর্ন-আসক্ত করার অভিযোগ আনা হয়েছিল সরকারের বিরুদ্ধে। সমালোচনার মুখে পড়ে ওই সিনেমাগুলি দেখানো বন্ধ করে দেওয়া হয়।

আরও পড়ুন: Earthquake in Indonesia : ইন্দোনেশিয়ায় ভূমিকম্প, মৃত বেড়ে ১৬২, জারি সুনামি সতর্কতা

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest