G20: India's Modi meets Pope Francis for first time

ভ্যাটিকানে গিয়ে পোপের সঙ্গে সাক্ষাৎ মোদীর, জানালেন ভারত সফরের আমন্ত্রণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাত করে একগুচ্ছ বিষয় নিয়ে তাঁর সঙ্গে আলোচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভ্যাটিকানে পোপের সঙ্গে করোনা সংক্রমণ, জলবায়ু দূষণ, দারিদ্র দুরীকরণ-সহ একাধিক বিষয় নিয়ে আলোচনা করেন।

ইটালি সফরের দ্বিতীয় দিনে ভ্যাটিকান সিটিতে গিয়ে পোপ দ্বিতীয় ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাৎ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার জি-২০ শীর্ষ সম্মেলনের আগে তিনি ভ্যাটিকানে গিয়ে পোপকে ভারত সফরে আসার আমন্ত্রণ জানিয়েছেন। ভ্যাটিকান প্রধানকে আলিঙ্গনের ছবি পোস্ট করে টুইটারে মোদী লেখেন, ‘পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাতে ছিল উষ্ণতার ছোঁয়া। তাঁর সঙ্গে নানা বিষয় নিয়ে আলোচনার সুযোগ পেয়েছি। তাঁকে ভারতে আসার আমন্ত্রণও জানিয়েছি।’

শনিবার সকাল সকাল ভ্যাটিকান সিটিতে (Vatican City) পৌঁছে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সঙ্গে বিদেশমন্ত্রী এস জয়শংকর ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। তবে মোদী একাই পোপের অতিথি। তাঁদের মধ্যে একান্ত আলাপচারিতা হওয়ার কথা। এদিন বিমানবন্দরে তাঁকে স্বাগত জানাতে এসেছিলেন পোপের প্রতিনিধিরা। সেখান থেকে পোপের প্রাসাদে যান মোদী। ফ্রান্সিস এবং মোদীর মধ্যে একান্তে কথাবার্তা চলে। সূত্রের খবর, বর্তমানে জলবায়ু পরিবর্তনের (Climate Change) সংকট যেভাবে মাথাচাড়া দিয়ে উঠেছে তাতে আশু সমাধান খুঁজে পাওয়া চ্যালেঞ্জের ব্যাপার। তা নিয়ে প্রধানমন্ত্রী মোদি এবং পোপ ফ্রান্সিস বিশদে কথাবার্তা বলেন ।

প্রসঙ্গত, ২০১৩ সালে পোপের পদে আসীন ফ্রান্সিস এই প্রথম কোনও ভারতের কোনও প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন। মোদী-সহ ভারতের মোট পাঁচ জন প্রধানমন্ত্রী এ পর্যন্ত খিস্ট্রান রোমান ক্যাথলিক গোষ্ঠীর শীর্ষ ধর্মগুরু পোপের সঙ্গে দেখা করেছেন।

সাক্ষাতের পরে রোমে গিয়ে জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দেন মোদী।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest