Hamza Shahbaz elected new CM of Pak's Punjab days after father Shehbaz Sharif becomes PM

Pakisthan: প্রধানমন্ত্রীর তখতে বসেই ছেলেকে পঞ্জাবের মুখ্যমন্ত্রী করলেন শাহবাজ শরিফ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পাকিস্তানের পঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী হলেন পিএমএল-এনের প্রার্থী হামজা শাহবাজ। তিনি প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের ছেলে।  জানা গেছে, হামজা মোট ১৯৭ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তবে পিএমএল ও পিটিআই নির্বাচন বয়কট করায় বিরোধী প্রার্থী পারভেজ এলাহী কোনো ভোট পাননি।

পাকিস্তানের শরিফ পরিবারের তৃতীয় ব্যক্তি হিসেবে পঞ্জাবের মুখ্যমন্ত্রী হলেন হামজা। এর আগে তাঁর বাবা শাহবাজ শরিফ ও জেঠা নওয়াজ শরিফও প্রদেশটির মুখ্যমন্ত্রী ছিলেন। লাহোর হাইকোর্টের নির্দেশে পঞ্জাবের এ নির্বাচন অনুষ্ঠিত হয়।গত বুধবার লাহোর হাইকোর্ট হামজার নির্বাচনের বিরুদ্ধে করা সংশ্লিষ্ট আবেদন খারিজ করেন ও ডেপুটি স্পিকারকে পুনর্বহাল করেন। একই সঙ্গে ১৬ এপ্রিল ভোটাভুটির নির্দেশ দেওয়া হয়।

আরও পড়ুন: Imran Khan: মধ্যরাতের আস্থা ভোটে পালাবদল পাকিস্তানে, অপসারিত ইমরান খান

ভোটাভুটির আগে প্রাদেশিক পরিষদের অধিবেশনে পিএমএল-এন ও দলের জোটসঙ্গী দলের সদস্যদের সঙ্গে ইমরান খানের দল তেহরিক ই ইনসাফের (পিটিআই) সদস্যদের ব্যাপক হট্টগোল হয়। এ ঘটনায় পিটিআইয়ের তিন সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। তাঁদের বিরুদ্ধে ডেপুটি স্পিকার দোস্ত মোহাম্মদ মাজারির ওপর হামলার অভিযোগ আনা হয়েছে। এরপর মুখ্যমন্ত্রী নির্বাচনের ভোট বর্জন করেন পিটিআই।

প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে পার্লামেন্টে অনাস্থা ভোটের আগে পঞ্জাব প্রদেশের গভর্নর চৌধুরী সারওয়ারকে তাঁর পদ থেকে সরিয়ে দেওয়া হয়। এর আগে চৌধুরী মুহাম্মদ সারওয়ারের কাছে মুখ্যমন্ত্রী উসমান বুজদার নিজের পদত্যাগপত্র দাখিল করেন এবং গভর্নর সেটি গ্রহণ করেন।

আরও পড়ুন: Imran Khan: প্রধানমন্ত্রী হিসেবে পাওয়া উপহারের নেকলেস ১৮ কোটিতে বিক্রি! তদন্তের মুখে ইমরান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest