Harry Potter Castle In Ukraine Destroyed By Russian Missile

Harry Potter Castle : রুশ ক্ষেপণাস্ত্রে ধ্বংস ইউক্রেনের বিখ্যাত ‘হ্যারি পটার ক্যাসেল’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ইউক্রেনের বন্দর শহর ওডেসায় ‘হ্যারি পটার ক্যাসেল’ নামে পরিচিত একটি বিখ্যাত ভবনে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এতে ভবনটির ছাদে আগুন লেগে যায় এবং পুরো ভবনে ছড়িয়ে পড়ে। ‘হ্যারি পটার ক্যাসেল’ মূলত এটি শিক্ষা প্রতিষ্ঠান। এ হামলায় চার জন নিহত হয়েছেন বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন। ইউক্রেনীয় কর্তৃপক্ষ জানিয়েছে, মঙ্গলবার দক্ষিণ ইউক্রেনের শহরটিতে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। এতে দুই শিশু এবং একজন গর্ভবতী নারীসহ আরও ৩০ জন আহত হয়েছে। এছাড়া প্রায় ২০টি আবাসিক ভবনও ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউক্রেনের প্রসিকিউটর জেনারেলের অফিস থেকে প্রকাশিত হামলার ভিডিও ফুটেজ দেখা যায়, সমুদ্রের কাছাকাছি একটি এলাকায় কয়েক সেকেন্ডের মধ্যে একের পর এক রাশিয়ান ক্ষেপণাস্ত্র বিস্ফোরিত হয়। এরমধ্যে স্কটিশ ব্যারোনিয়াল মিনারে সঙ্গে সাদৃশ্য থাকার কারণে স্থানীয়ভাবে ‘হ্যারি পটার ক্যাসেল’ নামে পরিচিত একটি শিক্ষা প্রতিষ্ঠানেও আঘাত হানে রুশ ক্ষেপণাস্ত্র। এতে ভবনটির ছাদে আগুন লেগে যায় এবং পুরো ভবনে ছড়িয়ে পড়ে।ইউক্রেনীয় কর্তৃপক্ষ জানায়, রাশিয়া এই হামলায় একটি ইস্কান্দার ব্যালিস্টিক মিসাইল এবং ক্লাস্টার বোমা ব্যবহার করেছে।

ইউক্রেনের প্রসিকিউটর জেনারেল অ্যান্ড্রি কোস্টিন সামাজিক প্লাটর্ফম এক্সে বলেছেন, ‘আক্রমণের স্থান থেকে দেড় কিলোমিটার দূরে ক্ষেপণাস্ত্রের অবশিষ্ট ধাতব টুকরো ও ধ্বংসাবশেষ উদ্ধার করা হয়েছে’।তিনি জোর দিয়ে আরও বলেন, রাশিয়ান সামরিক বাহিনী প্রচুর পরিমাণে হতাহতের উদ্দেশ্য নিয়ে ক্লাস্টার বোমা ব্যবহার করেছিল।

ইউক্রেনের এই কর্মকর্তা আরও বলেন, ‘তদন্ত চলছে। যারা শান্তিপূর্ণ ইউক্রেনীয় শহরগুলোতে গোলা বর্ষণের জন্য অপরাধমূলক আদেশ দেয় আমরা তাদের খুঁজে বের করব এবং শাস্তি দেব।’ অন্যদিকে রাশিয়া বলেছে, ক্রিমিয়ায় তাদের বিমান প্রতিরক্ষা বাহিনী ইউক্রেনের একটি বড় ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলাকে ব্যর্থ করতে সফল হয়েছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest