In 2nd official meeting, Taliban say India offered Afghanistan humanitarian aid

মস্কোয় তালিবানের সঙ্গে বৈঠক, ত্রাণ এবং মানবিক সাহায্য পাঠানোর জন্য প্রস্তুত দিল্লি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সরকারি স্বীকৃতি এখনও দেওয়া হয়নি তালিবানকে। কিন্তু বুধবার রাতে মস্কোয় আফগানিস্তান নিয়ে আলোচনা মঞ্চের (মস্কো ফরম্যাট) পার্শ্ব বৈঠকে তালিবান নেতাদের সঙ্গে বৈঠক করলেন ভারতীয় বিদেশ মন্ত্রকের প্রতিনিধিদল।

বুধবার রাশিয়ার রাজধানীতে ভারতের সঙ্গে বৈঠকের পর তালিবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ টুইটারে জানায়, ভারত মানবিকতার খাতিরে আফগানিস্তানকে (Afghanistan) সাহায্য পাঠাতে রাজি। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বিদেশমন্ত্রী এস জয়শংকর অবশ্য আগেই আফগান জনগণকে খাবার, ওষুধপত্র ও অন্যান্য প্রয়োজনীয় জিনিস দিয়ে সাহায্য করার ইচ্ছা প্রকাশ করেছিলেন।

উল্লেখ্য, আফগানিস্তান নিয়ে মস্কো হওয়া এই আলোচনা চক্রে ১০টি দেশ অংশ নিচ্ছে। এরমধ্যে রয়েছে ভারত, চিন ও পাকিস্তান।

বিদেশ মন্ত্রকের বক্তব্য, আফগানিস্তানের মানুষের পাশে দাঁড়ানোর কথা ভারত এই প্রথম বলছে না। তালিবান কাবুলের দখল নেওয়ার পর থেকেই শীর্ষ স্তর থেকে এই বার্তা্ দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এসসিও এবং জি-২০ সম্মেলনে তাঁর বক্তৃতাতেও এ কথা জানিয়েছেন। ভারতের শর্ত, সরাসরি তালিবানকে নয়, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার মাধ্যমে এই ত্রাণ পাঠানো হবে। ভারতের বক্তব্য, আফগানিস্তানে ত্রাণ পাঠানোর জন্য ‘বাধাহীন অবারিত’ সংযোগ চাই। মস্কো ফরম্যাটে দৌত্যের পর এ ব্যাপারে কতটা এগোনো গেল, তা অদূর ভবিষ্যতেই বোঝা যাবে বলে মনে করা হচ্ছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest