করোনা হলে মুড়ি মুড়কির মতো অ্যান্টিবায়োটিকস খেতে নিষেধ করল WHO

ওয়েব ডেস্ক: করোনার এখনও কোনো ওষুধ নেই। শারীরিক সমস্যা কমাতে অনেকে মুড়ি-মুড়কির মতো অ্যান্টিবায়োটিকস খাচ্ছেন। তাতে কিন্তু হিতে বিপরীত হবে, সতর্ক করল World Health Organization (WHO)। হু বলছে যে লাগাতার অ্যান্টিবায়োটিকস খেলে ব্যাকটেরিয়ার রেজিসটেন্স বাড়বে। এর ফলে মৃত্যুর সংখ্যা বাড়বে।

WHO-এর ডিরেক্টর জেনালেন টেডরস ঘেবরেসাস বলেন যে অনেক ব্যাক্টেরিয়াল ইনফেকশনে আগের ওষুধ আর কাজ করছে না। হু মনে করে যে ভুলভাল ভাবে করোনার সময় অ্যান্টিবায়োটিকস খেয়ে এই সমস্যা আরও বাড়বে।প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায় ব্যাকটেরিয়ার ঠিকঠাক অ্যান্টিবায়োটিকস না খেলে। ফলে আরও বৃদ্ধি পাবে অসুস্থের সংখ্যা। মারা যাবেন বেশি সংখ্যক মানুষ।

আরও পড়ুন: ভারতে অ্যামাজন, নেটফ্লিক্স, গুগলের অনলাইন পণ্যে কেন বাড়তি শুল্ক ? তদন্ত করবে আমেরিকা

হু বলেছে যে খুব অল্প সংখ্যক করোনা রোগীদেরই চিকিৎসায় অ্যান্টিবায়োটিকস ব্যবহার করা উচিত। যাদের কোভিডের লক্ষণ খুব বেশি নেই, সেখানে অ্যান্টিবায়োটিক নিতে মানা করেছে হু। একই সঙ্গে যাদের ব্যাক্টেরিয়াল ইনফেকশন নেই, তাদের অ্যান্টিবায়োটিকস খেতে মানা করেছে হু। এই গাইডলাইনস সবার ফলো করা উচিত বলে জানান টেডরোস।

সাধারণ মানুষ না হয় বুঝলেন, কিন্তু ট্রাম্পকে বোঝাবে কে। উনি তো যথারীতি নিজের পছন্দমত হাইড্রোক্সিক্লোরোকুইনিন ওষুধ গিলেছেন।কারও পরামর্শের দরকার মনে করেন না তিনি। হু কি পারবে তাঁকে বোঝাতে?

আরও পড়ুন: ‘ভারত সীমান্তে চিন আগ্রাসী হয়ে উঠছে’, নিন্দায় সরব মার্কিন বিদেশ মন্ত্রক

Gmail