India and Iran has signed 10 years agreement on Chabahar Port

Iran: ইরানের সঙ্গে চাবাহার বন্দর চুক্তি, ভারতের উপর নিষেধাজ্ঞার হুমকি আমেরিকার!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আগামী ১০ বছরের জন্য ইরানের চাবাহার বন্দর পরিচালনার ভার হাতে নিল ভারত। এই প্রথম বিদেশে কোনও সমুদ্র বন্দরের দায়িত্ব পেল এ দেশ।ইরানের (Iran) চাবাহার বন্দর(Chabahar Port) নিয়ে চুক্তি করেছে ভারত। তার পরেই নাম না করে ভারতের উপর নিষেধাজ্ঞা চাপানোর হুঁশিয়ারি দিল আমেরিকা(USA)। আমেরিকার বক্তব্য, ইরানের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে ভারত নিজের মুখে কিছু বলুক, এটাই চায় তারা। ভারত-ইরান চুক্তি সম্পাদনের কয়েক ঘণ্টা পরেই মার্কিন বিদেশ মন্ত্রকের উপ মুখপাত্র সোজাসুজি ভারতের নাম না করে বলেন, যারা ইরানের সঙ্গে চুক্তি করার কথা ভাবছে বা ভাববে তারা যেন অবরোধের ঝুঁকির কথা মাথায় রাখে।

সোমবার ইরানের সঙ্গে চাবাহার বন্দর নিয়ে ১০ বছরের চুক্তি করেছে ভার‍ত (India)। তার পরেই সাংবাদিকদের মুখোমুখি হন মার্কিন বিদেশ দপ্তরের ডেপুটি মুখপাত্র বেদান্ত প্যাটেল। সেখানে ভারত-ইরান চুক্তি নিয়ে প্রশ্ন করা হয় তাঁকে। বেদান্ত সাফ জানিয়ে দেন, “চাবাহার বন্দর নিয়ে ইরানের সঙ্গে ভারতের চুক্তি হয়েছে, সেটা আমরা জানি। আমি চাই ভারত সরকারের বিদেশ মন্ত্রক তাদের বিদেশনীতি নিয়ে বিস্তারিত জানাক। ইরানের সঙ্গে তাদের দ্বিপাক্ষিক সম্পর্ক, চাবাহার বন্দর-সমস্ত কিছু নিয়েই ভারতের কথা বলা উচিত”

এর আগে রাশিয়ার কাছ থেকে এস৪০০ মিসাইল সিস্টেম কিনেছিল ভারত। তখনও দিল্লিকে নিষেধাজ্ঞার হুঁশিয়ারি দিয়েছিল আমেরিকা।সোমবার জাহাজ ও বন্দরমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল তেহরানে ইরানের সড়ক ও নগরোন্নয়নমন্ত্রী মেহেরদাদ বাজরপাশের উপস্থিতিতে ভারতের ইন্ডিয়ান পোর্টস গ্লোবাল এবং ইরানের পোর্ট অ্যান্ড ম্যারিটাইম অরগানাইজ়েশনের মধ্যে ওই চুক্তি হয়েছে। ২০১৫ থেকে চাবাহারের শহিদ বেহেস্তি বন্দর ব্যবহারের জন্য প্রতি বছর ভারত-ইরানের চুক্তি নবীকরণ হচ্ছিল। নতুন চুক্তির ফলে টানা ১০ বছর বন্দরের পরিচালনভার পেল ভারত, যা মেয়াদ পার হলে স্বয়ংক্রিয় ভাবে নবীকরণ হবে।

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest