India and Taliban to come face to face in Moscow today

India-Taliban Meet: আজ ফের ভারতের মুখোমুখি তালিবান; থাকবে চিন-পাকিস্তানও, সম্পর্কের শৈত্য কি কাটবে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বুধবার ফের তালিবানের মুখোমুখি হবে ভারত। গত আগস্ট মাসে তালিবান আফগানিস্থানে (Afghanistan) নতুন করে দখল নেওয়ার পর দোহায় প্রথমবার তাদের সঙ্গে বৈঠকে বসেছিল ভারত (India)। এবার ফের এক টেবিলে হবে বৈঠক। বুধবার রাশিয়ার রাজধানী মস্কোয় (Moscow) হবে সেই বৈঠক।

আফগানিস্তানের নতুন তালিবান সরকারকে পূর্ণ মর্যাদা দিতে দীর্ঘ দিন ধরেই চেষ্টা করছে রাশিয়া। বুধবারও মস্কোয় এ বিষয়ে একটি বৈঠক ডেকেছে তারা। বৈঠকে আফগানিস্তানের অভ্যন্তরীণ নিরাপত্তার পাশাপাশি, প্রতিবেশী দেশগুলির নিরাপত্তা, আফগানিস্তান থেকে অন্য দেশে সন্ত্রাস ছড়ানোর সম্ভাবনা, এমনকি আফগানিস্তানের নতুন সরকারকে দেশ শাসনে সাহায্য করা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা হওয়ার কথা। ভারত–তালিবান দু’পক্ষকেই ওই বৈঠকে হাজির থাকতে আমন্ত্রণ জানিয়েছিল রাশিয়া। দু’পক্ষ রাজি হয়েছে। তবে ভারত এবং তালিবান ছাড়াও আরও ন’টি দেশের প্রতিনিধি থাকবেন মস্কোর ওই বৈঠকে। সভাপতিত্ব করবেন রাশিয়ার বিদেশমন্ত্রী সেরগেই লাভরোভ।

ভারত ছাড়া অন্যান্য যে সব দেশের প্রতিনিধিরা এই বৈঠকে উপস্থিত থাকবেন, তার মধ্যে রয়েছে আমেরিকা, চিন, পাকিস্তান, ইরান। মূলত তালিবান শাসিত আফগানিস্থানে মানবাধিকারের সঙ্কট যাতে তৈরি না হয়, সেই বিষয়ে আলোচনা হবে বলে জানা গিয়েছে। বৈঠকের পর যৌথ বিবৃতি প্রকাশ করা হবে বলে জানিয়েছে রাশিয়ার বিদেশমন্ত্রক।

এর আগে ২০১৮ সালে মস্কোতে তালিবানের সঙ্গে ‘বেসরকারি পর্যায়ে’ এক বৈঠকে মুখোমুখি হয়েছিল ভারত। অবসরপ্রাপ্ত বিদেশ মন্ত্রকের আধিকারিক টি সি এ রাঘাবণ এবং অমর সিনহা ওই বৈঠকে দেশের হয়ে প্রতিনিধিত্ব করেন। পাঁচ সদস্যের তালিবান প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন শের মহম্মদ আব্বাস স্টানেকজ়াই, যিনি বর্তমানে আফগানিস্তানের উপ বিদেশ মন্ত্রী। চলতি বছরেই ৩১ অগাস্ট কাতারের রাজধানী দোহাতে ভারতীয় দূতাবাসে কূটনীতিক দীপক মিত্তলের সঙ্গে মহম্মদ আব্বাস স্টানেকজ়াইয়ের সরকারিভাবে একটি বৈঠক হয়।

এ দিকে, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা স্তরের বৈঠকে চিন, পাকিস্তান ও রাশিয়াকে আমন্ত্রণ জানাচ্ছে ভারত। দিল্লিতে সেই বৈঠকের আয়োজন করা হবে বলে জানা গিয়েছে। মূলত আফগানিস্তান নিয়ে আলোচনা করতেই বসবে সেই বৈঠক। নভেম্বরে সেই বৈঠকের প্রস্তাব দিয়েছে ভারত। ১০ নভেম্বর ও ১১ নভেম্বর, দুটি দিনের মধ্যে যে কোনও একদিন বৈঠকের প্রস্তাব দেওয়া হয়েছে।

সূত্রের খবর, ইতিমধ্যেই নয়াদিল্লির তরফে আমন্ত্রণ জানানো হয়েছে পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মঈদ ইউসুফকে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest