Site icon The News Nest

Ukraine crisis: যুদ্ধ পরিস্থিতি! ভারতীয় নাগরিক ও ছাত্রদের ইউক্রেন ছাড়ার নির্দেশ

Ukraine crisis

ইউক্রেনে যে কোনও মুহূর্তে হামলা চালাতে পারে রাশিয়া। পরিস্থিতির কথা মাথায় রেখে ইউক্রেনে বসবাসকারী ভারতীয় ও পড়য়াদের দ্রুত সেদেশ ছাড়তে বলল ভারত। রবিবার এমনই এক অ্যাডভাইসরি জারি করল ইউক্রেনে অবস্থিত ভারতীয় দুতাবাস।

ইউক্রেন পরিস্থিতি ক্রমশ আরও ঘোরালো হচ্ছে। আমেরিকার আশঙ্কা, যে কোনও মুহূর্তে হামলা করতে পারে রাশিয়া। এই পরিস্থিতিতে সে দেশে বসবাসকারী ভারতীয়দের জন্য দেশ ছাড়ার ফরমান জারি হল। একান্ত প্রয়োজনীয় না হলে, সে দেশে বসবাসকারী পড়ুয়া এবং ভারতীয় নাগরিকদের যত দ্রুত সম্ভব ইউক্রেন ছাড়তে বলা হয়েছে। টাটা গোষ্ঠীর এয়ার ইন্ডিয়া আগামী ২২, ২৪ ও ২৬ ফেব্রুয়ারি তিনটি বিশেষ বিমান চালাবে। ইউক্রেনের বৃহত্তম বিমানবন্দর বরিস্পিল থেকে ভারতীয়দের নিয়ে বিমান তিনটি ভারতে ফিরবে।

পড়ুয়ারা সংশ্লিষ্ট ‘কন্ট্রাক্টর’দের সঙ্গে যোগাযোগ করে দেশে ফেরার তোড়জোড় শুরু করুক, এমনই পরামর্শ দেওয়া হয়েছে। প্রসঙ্গত, এর আগেও একবার প়ড়ুয়াদের দেশে ফেরার জন্য পরামর্শ দিয়েছিল কিভের ভারতীয় দূতাবাস। বর্তমান পরিস্থিতিতে বিদেশ মন্ত্রক ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম খুলেছে। সেখানে এই সংক্রান্ত যে কোনও প্রয়োজনে যোগাযোগ করা যেতে পারে।

রাশিয়া ইউক্রেনের উপরে হামলা চালানোর জন্য মুখিয়ে রয়েছে। এমনটাই মনে করছে পশ্চিমের দেশগুলি। অন্যদিকে, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, রাশিয়া সম্ভবত ১৯৪৫ সালের পর ইউরোপে সবচেয়ে বড় যুদ্ধের পরিকল্পনা করছে।  টিশ প্রধানমন্ত্রী যুদ্ধের ঘোর বিরোধী। আশঙ্কা প্রকাশ করে তিনি বলেন, যুদ্ধে যে শুধু জীবনেরই ক্ষয় হবে, সেটা সকলকে আগে বুঝতে হবে। যুক্তরাষ্ট্রের হিসাব অনুযায়ী, ইউক্রেন সীমান্তে মোটামুটি দু’লাখের কাছাকাছি রুশ সেনা ইতিমধ্যেই মোতায়েন করা হয়ে গিয়েছে।

Exit mobile version