INDIA ASKS CITIZENS TO LEAVE AFGHANISTANS MAZAR E SHARIF ON SPECIAL FLIGHT

আফগানিস্তানের মাজার-ই-শরিফ থেকে রাষ্ট্রদূতদের সরাচ্ছে ভারত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আফগানিস্থানে একের পর শহরের দখন নিচ্ছে তালিবান জঙ্গি গোষ্ঠী। বিদেশিদের উপর বাড়ছে অত্যাচার। ভয়াবহ অবস্থা আফগানিস্থানের। এই অবস্থায় আর ঝুঁকি নিতে চাইছে না নয়াদিল্লি। আজই মাজার ই শরিফ থেকে এদেশে ফেরানো হচ্ছে ভারতীয় কূটনীতিকদের। এর আগে গত মাসে কান্দাহার দূতাবাস থেকেও ৫০জন ভারতীয় কূটনীতিক ও কর্মীদের ফিরিয়ে আনা হয়েছিল।

মাজার-ই-শরিফ থেকে আজই একটি বিমান ভারতীয় কূটনীতিকদের নিয়ে দিল্লি ফিরবে। যে সব ভারতীয় আফগানিস্তান ছাড়তে ইচ্ছুক, তাঁদের বলা হয়েছে যাতে তাঁরা পুরো নাম, পাসপোর্ট নম্বর ও পাসপোর্টের মেয়াদ উত্তীর্ণ হওয়ার তারিখ হোয়াটসঅ্যাপ করেন। দুটি হোয়াটসঅ্যাপ নম্বর দেওয়া হয়েছে- ০৭৮৫৮৯১৩০৩ ও ০৭৮৫৮৯১৩০১।

আরও পড়ুন : পরীমণির প্রেমে পড়ে শাস্তি পাচ্ছেন পুলিশকর্তা: তসলিমা নাসরিন

কান্দাহার, কাবুল সব ভারতের মোট চারটি দূতাবাস রয়েছে আফগানিস্থানে। এর মধ্যে জালালাবাদ ও হায়রাত শহরে কনস্যুলেটের কাজ আগেই বন্ধ করে দেওয়া হয়েছে। এ বার বন্ধ করে দেওয়া হল মাজার-ই-শরিফের কনস্যুলেটের কাজ। বাকি রয়েছে কান্দাহার। এই দূতাবাস থেকে সব আধিকারিককে ফিরিয়ে আনা হবে কি না, তা এখনও জানা যায়নি। তবে সূত্রের খবর, সরিয়ে আনার কাজ দ্রুত শুরু হবে বলে। কেন্দ্রের তথ্য অনুসারে আফগানিস্থানে মোট ১৫০০ ভারতীয় রয়েছেন।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা সম্পূর্ণ সরিয়ে নেওয়া হবে। চলতি বছর এপ্রিলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই ঘোষণা করেন। এরপর থেকেই তালিবান এলাকা দখলের কাজ শুরু করেছে। সরকারের দখল থেকে একের পর এক অঞ্চল চলে যাচ্ছে তালিবানের হাতে।

আরও পড়ুন : মার্কিন বিমানবাহিনীর ১ম হিজাব পরিহিতা অফিসার ক্যাপ্টেন মায়সা উজা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest