India has made e-visa mandatory for Afghan citizens, canceling all previous visas

আফগান নাগরিকদের জন্য ই-ভিসা বাধ্যতামূলক করল ভারত, বাতিল আগের সব ভিসা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আফগানিস্তান(Afghanistan)-র বর্তমান পরিস্থিতি ও  নিরাপত্তার কথা ভেবেই স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে নতুন নিয়ম জারি করা হল। এ বার থেকে ই-ভিসা (E-Visa) রয়েছে, এমন আফগান নাগরিকরাই কেবল ভারতে আসতে পারবেন।

আফগানিস্তান থেকে উদ্ধারকার্য শুরু করার পরই গত সপ্তাহে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে একটি বিবৃতি জারি করে জানানো হয়েছিল, আফগানিস্তানে যে সমস্ত ভারতীয়রা আটকে রয়েছেন, তাদের দেশে ফেরানোর জন্য ফাস্ট ট্রাক ভিসার ব্যবস্থা চালু করা হচ্ছে। “ই-এমার্জেন্সি এক্স-মিস্ক ভিসা” (E-Emergency X-Misc Visa) নামক  জরুরিভিত্তিতে ভিসা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। যারা এই মুহূর্তেই আফগানিস্তান থেকে দেশে ফিরতে চাইছেন, তারা এই ভিসার জন্য় আবেদন জানাতে পারবেন। মন্ত্রকের তরফে দ্রুত ভিসার অনুমোদন দেওয়া হবে, যাতে বর্তমান পরিস্থিতিতে বেশিদিন তাদের আফগানিস্তানে আটকে থাকতে না হয়।

বুধবার সকালে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়, আফগান নাগরিকদের মধ্যে যাদের কাছে ই-ভিসা রয়েছে, কেবল তারাই ভারতে আসতে পারবেন। বিশৃঙ্খল পরিস্থিতিতে অনেকে পাসপোর্ট হারিয়ে ফেলেছেন বলে জানা গিয়েছে। আগে থেকে যারা ভিসার আবেদন করেছেন, যা ভিসার মেয়াদ রয়েছে কিন্তু পাসপোর্ট হারিয়ে ফেলেছেন, তাদের আবেদনও বাতিল বলেই গণ্য করা হবে।

আরও পড়ুন: নাইজারে জঙ্গি হামলায় ১৩ শিশুসহ নিহত অন্তত ৩৭

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest