Indian prime minister Modi meets first Indian American VP Harris

‘আপনার অপেক্ষায়’…, কমলা হ্যারিসকে ভারতে আসার আমন্ত্রণ নরেন্দ্র মোদীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়াশিংটনে আজ, শুক্রবার বৈঠকে মুখোমুখি হচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi), মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। তার আগে মার্কিন সফরের প্রথম দিনে মোদী আমেরিকার পাঁচ শিল্পকর্তা, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ও মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ‌্যারিসের সঙ্গে বৈঠক করলেন। ভারতীয় বংশোদ্ভুত কমলা হ‌্যারিস (Kamala Harris) মার্কিন ভাইস প্রেসিডেন্টের চেয়ারে বসার পর এটি মোদীর সঙ্গে তাঁর প্রথম মুখোমুখি বৈঠক। এর আগে হ‌্যারিসের সঙ্গে ফোনে মোদীর কথা হয়েছিল।

স্থানীয় সময় বৃহস্পতিবার গুরুত্বপূর্ণ বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি হন মোদি ও হ‌্যারিস। উভয়ের কী আলোচনা হয়েছে, তার প্রাথমিক আভাস দেন। মোদি বৈঠকে হ‌্যারিসকে জানিয়েছেন, আমেরিকা ভারতের ‘স্বাভাবিক মিত্র’ (Natural Partners)। দুই দেশের মূল‌্যবোধের ক্ষেত্রে যেমন মিল রয়েছে, তেমনই দুই দেশই এখন ভূ-রাজনৈতিক ক্ষেত্রেও একই ধারণা পোষণ করছে। ভারত যেভাবে অক্টোবর মাস থেকে ফের কোভিড টিকা (COVID Vaccines) রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে, তাতে কৃতজ্ঞতা প্রকাশ করেন হ‌্যারিস।

বৈঠকে ভারত এবং আমেরিকার দ্বিপাক্ষিক সম্পর্ককে মজবুত করার পাশাপাশি বিশ্বের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা হয়েছে। গণতন্ত্রের উপর হামলা, আফগানিস্তান, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পরিস্থিতি মতো বিভিন্ন বিষয় উঠে এসেছিল কমলা-মোদীর বৈঠকে। কিন্তু সন্ত্রাসের প্রশ্নে কমলার মুখে পাকিস্তানের ভূমিকার কথা সবথেকে বেশি নজর কেড়েছে।

কমলার প্রশংসায় প্রধানমন্ত্রী এদিন বলেন, “আমেরিকার ভাইস প্রেসিডেন্ট পদের নির্বাচনে আপনার লড়াই অত্যন্ত গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক একটি পর্ব ছিল। গোটা বিশ্বজুড়েই আপনি অনুপ্রেরণা। আমি নিশ্চিত যে প্রেসিডেন্ট বাইডেন ও আপনার নেতৃত্বে দুই দেশের মধ্য (India US relation) দ্বিপাক্ষিক সম্পর্ক এক নতুন উচ্চতায় পৌঁছবে।”

কমলা হ্যারিসকে  (Modi Meets Kamala Harris) ভারতে আমন্ত্রণ জানিয়ে প্রধানমন্ত্রী (Narendra Modi) বলেন, “ভারত ও আমেরিকার মূল্যবোধ অনেকটাই একরকম, রাজনৈতিক স্বার্থও এক। এছাড়া দুই দেশের (India US relation) মধ্যে সংযোগ ও সম্পর্কও ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। আপনি আমেরিকায় যেভাবে সাফল্য পেয়ে চলেছেন, ভারতীয়রা চান আপনি আগামী দিনে ভারতেও সেই ধারা বজায় রাখুন। সকল ভারতীয়ই আপনার জন্য অপেক্ষা করছে, সেই কারণে আমি আপনাকে ভারত সফরে আসার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।”

পররাষ্ট্র সচিব হর্ষ শ্রিংলা বলেন, দ্বিপক্ষীয় আলোচনাগুলি যথেষ্ট ফলপ্রসূ এবং সৌহার্দ্যপূর্ণ ছিল এদিন। তিনি বলেন, বৈঠকে জলবায়ু পরিবর্তন, সন্ত্রাস, সাইবার নিরাপত্তা, মহাকাশ এবং অন্যান্য বিষয় নিয়ে আলোচনা হয়েছে। শ্রিংলা বলেন, যখন সন্ত্রাসবাদের ইস্যু উঠে আসে, তখন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস সেই বিষয়ে পাকিস্তানের ভূমিকার কথা উল্লেখ করেন। এই ধরনের সন্ত্রাসী গোষ্ঠীর জন্য পাকিস্তানের সমর্থনকে নিয়ন্ত্রণ করার এবং ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করার প্রয়োজনীয়তার দিকে ইঙ্গিত করেন বলেও জানিয়েছেন শ্রিংলা।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest