Site icon The News Nest

Iran-Israel Conflict: ৪৮ ঘণ্টার মধ্যে ইজরায়েল আক্রমণ করতে পারে ইরান, ভ্রমণ বাতিল করার পরামর্শ ভারতের

Iran Israel Conflict

আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ইজরায়েলে আক্রমণ হানতে পারে ইরান। দামাস্কাসে ইরানি দূতাবাসে মারণ-হামলার অভিযোগে আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে ইজরায়েলে সরাসরি আক্রমণ হানতে পারে আয়াতুল্লা খামেইনির সেনাবাহিনী। শুক্রবার ওয়াল স্ট্রিট জার্নাল মার্কিন সূত্রকে উদ্ধৃত করে জানিয়েছে, আমেরিকার গোয়েন্দারা এই রিপোর্ট দিয়েছেন।

গত ১ এপ্রিল সিরিয়ায় (Syria) ইরানের দূতাবাসে ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ১৩ জনের মৃত্যু হয়। যাঁদের মধ্যে ছিলেন দুজন সেনাকর্তাও। এই হামলার পিছনে ইজরায়েলের ‘হাত’ দেখছে ইরান। তারপর থেকেই ইজরায়েলকে লাগাতার হুমকি দিয়ে যাচ্ছিল ইরান। তবে রমজান মাস থাকায় শত্রুপক্ষের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করেনি ইরান। উৎসব পর্ব কেটে যাওয়ার পর এবার সেই হামলার সম্ভাবনা বাড়তে শুরু করেছে। মার্কিন গোয়েন্দা সূত্রে খবর,আগামী ৪৮ ঘণ্টার মধ্যে দক্ষিণ ও উত্তর ইজরায়েলে হামলা চালাতে পারে আয়াতুল্লা খামেনেইয়ের বাহিনী। যদিও আমেরিকার এহেন দাবির প্রেক্ষিতে ইরানের তরফে কোনও মন্তব্য করা হয়নি।

সেই খবর প্রকাশ্যে আসতেই এ বার নড়েচড়ে বসল ভারত সরকার। শুক্রবার বিদেশ মন্ত্রকের তরফে এক বিবৃতি জারি করে ভারতীয়দের ইরান এবং ইজরায়েলে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি ওই দুই দেশে থাকা ভারতীয়দেরও সতর্ক করেছে বিদেশ মন্ত্রক। বলা হয়েছে, ইজরায়েল এবং ইরানে বসবাসরত ভারতীয় অবিলম্বে ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করার জন্য। সেই সঙ্গে নিজেদের নাম নথিভুক্ত করতেও বলা হয়েছে। বিদেশ মন্ত্রক জানিয়েছে, ইজরায়েল এবং ইরানে থাকা ভারতীয়দের নিরাপত্তা নিয়ে চিন্তিত ভারত সরকার। তাঁদের সতর্কতা অবলম্বন করতে পরামর্শ দিয়েছে নরেন্দ্র মোদী সরকার।

Exit mobile version