Israel-Hamas war : Israeli MP suspended for taking anti-war stance

Israel-Hamas war: নাৎসিদের সঙ্গে নেতানিয়াহু বাহিনীর তুলনা, সাসপেন্ড ইসরাইলি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফিলিস্তিনের গাজায় চলমান যুদ্ধকে কেন্দ্র করে ইসরায়েলবিরোধী বক্তব্য দেওয়ায় বামপন্থী এমপি ওফার ক্যাসিফকে সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল। সে দেশের পার্লামেন্টের নীতিবিষয়ক প্যানেল প্রস্তাবটির পক্ষে ভোট দিয়েছে।

৭ অক্টোবর হামাসের হামলার জবাবে গাজায় ইসরায়েলি হামলা শুরুর পর তিনি ইসরায়েলবিরোধী বক্তব্য দিয়েছিলেন।এক সাক্ষাৎকারে ক্যাসিফ অভিযোগ করেন, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গাজায় এমন একটি পরিকল্পনা কার্যকর করতে চাইছেন, যা ইউরোপে ইহুদিদের বিরুদ্ধে নাৎসিদের নেওয়া ‘চূড়ান্ত সমাধান’-এর সমতুল্য।

আলাদা সাক্ষাৎকারে ইসরায়েলে হামাসের হামলায় ১ হাজার ৪০০ মানুষ নিহত হওয়ার প্রসঙ্গ টেনে ক্যাসিফ বিদেশি সংবাদমাধ্যমকে বলেন, ‘ইসরায়েলই এই সহিংসতা চেয়েছিল।’ জেরুজালেম পোস্টে দেওয়া এক প্রতিবেদনে বলা হয়, ক্যাসিফকে ৪৫ দিনের জন্য বরখাস্ত করা হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক পোস্টে ক্যাসিফ লিখেছিলেন, নেসেটের সিদ্ধান্তটি রাজনৈতিক মতপ্রকাশের স্বাধীনতার কফিনে আরেকটি পেরেক ঠোকার শামিল।

ফিলিস্তিনের সংগঠন হামাস ৭ অক্টোবর ইসরায়েলে রকেট হামলা চালায়। জবাবে ওই দিনই পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। এই সংঘাতে দুই পক্ষের চার হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

এদিকে বিডেন নেতানিয়াহুর পিঠ চাপড়ে দেওয়ার পর গাজার পরে এ বার জেরুসালেম লাগোয়া ওয়েস্ট ব্যাঙ্কের ফিলিস্তিনি বসতিতে হামলা চালাল ইসরাইলি সেনা। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সফরের মধ্যেই বৃহস্পতিবার ভোরে ওয়েস্ট ব্যাঙ্কে প্যালেস্তিনীয় সশস্ত্র সংগঠনগুলির বিরুদ্ধে অভিযান শুরু করে নেতানিয়াহুর বাহিনী। সংঘর্ষে তিন হামাস যোদ্ধার মৃত্যু হয়েছে বলে তেল আভিভের দাবি।

ফিলিস্তিনিনিদের মুক্তি আন্দোলনের অবিসংবাদিত নেতা প্রয়াত ইরাসের আরাফতের তৈরি সংগঠন ‘ফাতা’-র নেতৃত্বধীন জোট ‘প্যালেস্তাইন লিবারেশন অর্গানাইজেশন’ (পিএলও)-এর নিয়ন্ত্রণে রয়েছে ওয়েস্ট ব্যাঙ্ক ভূখণ্ড। আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত স্বশাসিত প্যালেস্তাইন কর্তৃপক্ষ সেখানকার প্রশাসন পরিচালনা করেন। ইসরাইলি সেনা অবশ্য আন্তর্জাতিক জনমত উপেক্ষা করেই দীর্ঘ দিন ধরে ওয়েস্ট ব্যাঙ্কের একাংশ দখল করে রয়েছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest