japanese school ban ponytail for girls

ছেলেদের যৌন উত্তেজনা বাড়ায়, মেয়েদের পনিটেলে নিষেধাজ্ঞা জারি জাপানের স্কুলে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জাপানের স্কুলিগুলিতে ছাত্রীদের নির্দেশিকা দিয়ে চুলে ‘পনিটেল’ বাঁধতে নিষেধ করা হয়েছে। কর্তৃপক্ষের দাবি, তাদের এই ধরনের হেয়ার স্টাইল, ছাত্রদের যৌন উত্তেজন বৃদ্ধি করতে পারে।

এই প্রথমবার নয়, এর আগে জাপানে ছাত্রীদের অন্তর্বাসের রং নিয়েও চাপানো হয়েছিল বিশেষ নির্দেশ। শুধুমাত্র সাদা অন্তর্বাস পরেই তারা স্কুলে আসতে পারবে, জারি করা হয়েছিল জানানো হয়েছিল এমনটাই। কোনওভাবেই যাতে ইউনিফর্মের ভেতর থেকে অন্তর্বাস উঁকি দিতে না পারে সেজন্য এই নিষেধাজ্ঞা চাপানো হয়েছিল। এই ঘটনায় উষ্মা প্রকাশ করেছিলেন অভিভাবকরাও। এবার চুল বাঁধার উপরেও নতুন করে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আরও পড়ুন: Russia-Ukraine War: দাবি মানলে তবেই যুদ্ধ বন্ধ হবে, ইউক্রেনকে বার্তা পুতিনের

মিডল স্কুলের প্রাক্তন শিক্ষক মোটোকি সুগিয়ামা, ভাইস ওয়ার্ল্ড নিউজকে জানিয়েছেন, “কর্তৃপক্ষ মনে করছে এই ভাবে পনিটেল করে চুল বাঁধলে ছাত্ররা মেয়েদের দিকে তাকাবে। একই কারণে স্কুল গুলিতে শুধুমাত্র সাদা অন্তর্বাসের নিয়ম চালু করা হয়েছিল। আমি বারবার এই ধরনের নিয়মের নিন্দা করেছি। তবে দেশে এই নিয়ে সমালোচনা হয়না বললেই চলে। তাই বিষয়টি স্বাভাবিক হয়ে গিয়েছে। ছাত্রছাত্রীদের কোনও উপায় নেই, তাই বাধ্য হয়ে এই নিয়ম মানতে হয়। অনেক স্কুলেই এই নিয়ম মানা হয়না অথবা নিয়ম না মানলে কোনও শাস্তি দেওযা হয়না।”

২০২০-র একটি সমীক্ষায় দাবি করা হয়েছে, ফুকুয়োকায় প্রতি ১০টি স্কুলের মধ্যে একটিতে ঝুঁটি নিষিদ্ধ করা হয়েছিল।ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, কখনও দেখা গিয়েছে কোনও স্কুলে মেয়েদের ‘বব হেয়ারকাট’-এ অনুমতি দেওয়া হয়েছে, সে ক্ষেত্রে ঘাড় দেখা গেলেও নিষিদ্ধ করা হয়নি। আবার কখনও ‘আন্ডারকাট’কে নিষিদ্ধ করা হয়েছে। এ রকম অদ্ভুত নিদানের কোনও ব্যাখ্যা খুঁজে পান না পড়ুয়ারা।

আরও পড়ুন: Lockdown: ১ কোটি ৯০ লাখ বাসিন্দাকে ‘ঘরবন্দি’ করল চিন! ২৪ ঘণ্টায় রেকর্ড সংক্রমণ

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest