Site icon The News Nest

Joe Biden: রমজানের শুভেচ্ছাবার্তা জানালেন বাইডেন, সংহতি জানালেন উইঘুর-রোহিঙ্গাদের প্রতি

Joe Biden 12 768x432 1

পবিত্র রমজান উপলক্ষে বিশ্বের মুসলিম জনগোষ্ঠীকে শুভেচ্ছা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার  এক বিবৃতিতে তিনি ও তার স্ত্রী জিল বাইডেন এই শুভেচ্ছা জানান। শুভেচ্ছাবার্তায় পৃথকভাবে উল্লেখ করা হলো দুই নিপীড়িত মুসলিম জনগোষ্ঠী- চীনের ইউঘুর এবং মিয়ানমারের রোহিঙ্গা সম্প্রদায়ের কথা।

হোয়াইট হাউসের তরফে বাইডেনের বিবৃতি প্রকাশ করা হয়েছে বৃহস্পতিবার। তাতে লেখা রয়েছে, ‘‘চিনের শিনজিয়াংয়ে বসবাসকারী উইঘুর, বার্মার (মায়ানমার) রোহিঙ্গা-সহ বিশ্ব জুড়ে যে সব জায়গায় মুসলিম সম্প্রদায়ের মানুষ নিপীড়নের শিকার হচ্ছেন, আমেরিকার এবং তাঁর সহযোগীরা তাঁদের প্রতি সহমর্মিতা জানাচ্ছে।’’ ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্ক ও সিরিয়ার নাগরিক এবং পাকিস্তানের বন্যাদুর্গতদেরও কথাও এসেছে আমেরিকার প্রেসিডেন্টের বিবৃতিতে। তিনি বলেন, ‘এই পবিত্র সময়ে দাঁড়িয়ে যুক্তরাষ্ট্র নিশ্চিত করছে যে বিশ্বজুড়ে কষ্ট ও ধ্বংসের শিকার হওয়া মুসলিম সম্প্রদায়ের মানুষদের পাশে রয়েছি আমরা।’

আরও পড়ুন: Khalistan Movement: ব্রিটেনের পর এবার আমেরিকা! ভারতীয় দূতাবাসে তাণ্ডব চালাল খালিস্তানপন্থীরা

বিশ্বে শান্তিপূর্ণ উপায়ে ও খোলামেলাভাবে বিশ্বাসের অনুশীলন, প্রার্থনা করা এবং বিশ্বাস প্রচারের ক্ষেত্রে সর্বজনীন মানবাধিকারের তাৎপর্যের বিষয়ে গুরুত্বারোপ করেন প্রেসিডেন্ট বাইডেন।

শিনজিয়াংয়ের স্বাধীনতাপন্থী মুসলিমদের উপর চিনা ফৌজের অত্যাচার এবং মানবাধিকার লঙ্ঘনের ঘটনা নিয়ে দীর্ঘ দিন ধরেই সরব আমেরিকা-সহ পশ্চিমি দুনিয়া। কিন্তু রোহিঙ্গা মুসলিমদের উপর মায়ানমারের সামরিক জুন্টা সরকারের নিপীড়ন নিয়ে বরাবরই ‘সংযত’ প্রতিক্রিয়া জানিয়েছে ওয়াশিংটন। এই পরিস্থিতিতে বাইডেনের বিবৃতি ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করছে কূটনৈতিক মহলের একাংশ।

আরও পড়ুন: Rahul Gandhi: ‘এই ভারত আমার নয়’, লন্ডনে রাহুলকে বললেন ‘RSS সদস্যের মেয়ে’ মালিনী

Exit mobile version