‘Join our party’, what exactly did Modi say in the proposal of the Israeli Prime Minister?

‘আমাদের দলে যোগ দিন’, ইজরায়েলের প্রধানমন্ত্রীর প্রস্তাবে ঠিক কী বললেন মোদী ?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দলবদলের প্রস্তাব প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Modi)! না, দেশের কোনও রাজনৈতিক দল নয়, এই প্রস্তাব এল সুদূর ইজরায়েল (Israel) থেকে। দিলেন চলতি বছরেই সেদেশের মসনদে বসা নাফতালি বেনেট। কিন্তু কেন এমন প্রস্তাব? তার কারণ জানাতে গিয়ে মোদিকে প্রশস্তিতে ভরিয়ে দিয়ে বেনেটের জবাব, ”আপনিই ইজরায়েলের সবচেয়ে জনপ্রিয় ব্যক্তি।” এভাবেই গ্লাসগোয় COP26 জলবায়ু শীর্ষ সম্মেলনের ফাঁকে সরস আলাপচারিতায় মেতে উঠলেন দুই রাষ্ট্রপ্রধান।

এক যুগের শাসন শেষে গত জুনে ইজরায়েলে ক্ষমতা হারান বেঞ্জামিন নেতানিয়াহু (Benjamin Netanyahu)। মাত্র ১ ভোটের ব্যবধানে জিতে তাঁর জায়গায় দেশের প্রধানমন্ত্রী হন নাফাতালি। মঙ্গলবার সম্মেলনের ফাঁকে দ্বিপাক্ষিক বৈঠকে মুখোমুখি হতে দেখা গেল তাঁদের। তাঁদের সাক্ষাতের একটি ভিডিও ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখানেই নাফাতালিকে মোদিকে বলতে দেখা যাচ্ছে, ”আপনিই ইজরায়েলের সবচেয়ে জনপ্রিয় ব্যক্তি। আমাদের দলে যোগ দিন আপনি।” আর সেকথা শুনে হাসিতে ফেটে পড়লেন প্রধানমন্ত্রী মোদি।

বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা জানিয়েছেন, আগামী বছর ভারত ও ইজরায়েলের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৩০ বছরের বর্ষপূর্তি। সেই উপলক্ষে বেনেটকে সেদেশে আসার আমন্ত্রণ জানিয়েছেন। তাঁর সেই আমন্ত্রণ গ্রহণও করেছেন বেনেট। সম্ভবত আগামী বছরই ভারতে আসতে পারেন ইজরায়েলের প্রধানমন্ত্রী।

বিদেশ মন্ত্রকের তরফে পেশ করা বিবৃতিতে বলা হয়েছে, ‘‘উচ্চ প্রযুক্তি এবং নতুন উদ্ভাবনের ক্ষেত্রে দুই দেশের মধ্যে সহযোগিতা বৃদ্ধি করার প্রসঙ্গ উঠে এসেছে দুই নেতার আলোচনায়।’’

ইজরায়েলের প্রধানমন্ত্রী সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন, তাঁর পূর্বসূরীর সঙ্গে সহযোগিতার যে পথ তৈরি হয়েছিল আগেই, তাকেই আরও নতুন রূপ দিতে চান তিনি।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest