Lancet Study says, Covaxin found to be 77.8% effective against Coronavirus

৭৭ শতাংশেরও বেশি কার্যকরী, কোভ্যাক্সিনের কার্যকারিতায় সিলমোহর ল্যানসেটের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনাভাইরাস প্রতিরোধে ৭৭.৮ শতাংশ কার্যকরী ভারতে তৈরি প্রথম করোনা টিকা কোভ্যাক্সিন। সাম্প্রতিক একটি গবেষণায় উঠে এসেছে এই তথ্য। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে চিকিৎসা বিজ্ঞানের আন্তর্জাতিক জার্নাল ‘দ্য ল্যানসেট’-এ।

সর্বমোট ১৩০ টি কেসের ক্ষেত্রে গবেষণা করে এই কার্যকরিতা পরিমাপ করা হয়েছে৷ এর মধ্যে ২৪টি কেস ভ্যাকসিন গ্রুপের এবং বাকি ১০৬ টি প্লেসবো গ্রুপের অন্তর্গত ছিল। তথ্য বলছে কোভিডের ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ৬৫.২ শতাংশ, উপসর্গযুক্ত কোভিডের বিরুদ্ধে ৯৩.৪ শতাংশ এবং উপসর্গহীন কোভিডের বিরুদ্ধে ৬৩.৬ শতাশ কার্যকরী।

ভারত বায়োটেকের পক্ষ থেকে ডাঃ কৃষ্ণা এলা বলেন, ‘ ল্যান্সেটে প্রকাশিত কোভ্যাক্সিনের কার্যকরিতা আমাদের সততার প্রমাণ দেয়৷ এর থেকেই প্রমাণ হয়ে যায়, আমাদের টিকার সঠিক মূল্যায়ন করেছিলাম আমরা। সবমিলিয়ে এই যে কার্যকরিতা এটা সম্পূর্ণ ভারত বায়োটেকের কর্মী, আইসিএমআর, ন্যাশনাল ইন্সটিটিউট অফ ভাইরলজি এবং সেই সমস্ত মানুষদের সাফল্য যাঁরা ট্রায়ালে আমাদের ওপর ভরসা রেখেছিলেন।’ বলে রাখা ভাল, তৃতীয় ফেজে ট্রায়ালে অংশগ্রহণ করেছিলেন মোট ২৫টি রাজ্যের ২৫ হাজার ৮০০ জন। কোভিড ভ্যাকসিনের জন্য এটাই দেশের সর্ববৃহৎ ট্রায়াল। ১৮ থেকে ৯৭ বছর বয়সী ওই ব্যক্তিদের কারও দেহে টিকার ক্ষতিকারক প্রতিক্রিয়া দেখা যায়নি এবং কারও মৃত্যু ঘটেনি বলেও দাবি ‘দ্য ল্যানসেট’-এ প্রকাশিত ওই গবেষণাপত্রের।

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের ডিরেক্টর জেনারেল ডাঃ বলরাম ভার্গব বলেন, ‘আমি খুশি যে আমাদের ট্রায়ালের খবর ল্যান্সেটের মতো জার্নালে প্রকাশিত হয়েছে৷ এটি বিশ্বজুড়ে অন্যতম নামী মেডিক্যাল জার্নাল। চারদিকে রটনার মাঝে তাদের রিপোর্ট থেকেই প্রমাণ হয় ভারতে তৈরি এই টিকা কতটা কার্যকরী।’

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest