Liz Truss resigns after six weeks as UK prime minister

ইস্তফা দিলেন লিজ ট্রাস, ব্রিটেনে ব্যাপক ডামাডোল, ‘লেটুস জিতেছে ‘, ভাইরাল পোস্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ব্রিটেনের প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন লিজ ট্রাস (Liz Truss)। শপথ গ্রহণের পর থেকে ইস্তফা দেওয়া পর্যন্ত ৪৫ দিন প্রধানমন্ত্রীর চেয়ারে বসেছিলেন তিনি। প্রধানমন্ত্রী পদে থাকাকালীন আর্থিক নীতি নিয়ে একাধিক বার সমালোচনার মুখে পড়তে হয়েছে ট্রাসকে। এমনকী মন্ত্রিসভা থেকে বাদ পড়ে গিয়েছেন দুই গুরুত্বপূর্ণ মন্ত্রীও। সবমিলিয়ে প্রবল চাপের মধ্যেই ইস্তফা দিতে বাধ্য হলেন ট্রাস।

ইস্তফা দেওয়ার পর এই প্রসঙ্গে নিজের প্রতিক্রিয়াও দিয়েছেন ব্রিটেনের সদ্য পদত্যাগী প্রধানমন্ত্রী লিজ ট্রাস। লিজ বলেন, ‘বর্তমান পরিস্থিতি দেখে মনে হচ্ছে না যে আমি সেই প্রতিশ্রুতিগুলি পূরণ করতে পারবো যার জন্য লড়াই করেছিলাম। যখন দায়িত্ব নিয়েছিলাম তখন দেশে অর্থনৈতিক স্থিতাবস্থা ছিল না। বিল জমা দেওয়া নিয়ে দুশ্চিন্তায় ছিল পরিবারগুলি। তবে আমরা কর কমানোর স্বপ্ন দেখেছিলাম। একটি শক্তিশালী অর্থনীতির ভিত্তি স্থাপনের চেষ্টা করেছি। কিন্তু আমি মনে করি সেগুলি করতে পারিনি। তাই পদত্যাগ করছি।’

এদিকে, ব্রিটেনের বুকে যখন রাজনৈতিক ডামাডোল, তখন টুইটার ব্যস্ত এক মজার খোরাক নিয়ে! সেখানে ইস্তফা দেওয়া ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাসের সঙ্গে তুলনা করা হয়েছে লেটুস শাকের।লিজ ট্রাসের ইস্তফা ঘোষিত হতেই ‘ডেইলি স্টার’ এর টুইটার পোস্টে লেখা হয় ‘জিতল লেটুস’। স্বভাবতই প্রশ্ন জাগতে পারে কেন এমনটা লেখা হল? আর তা নিয়ে হেসে কূল পাচ্ছেন না নেটিজেনরা। উল্লেখ্য, লিজ ট্রাসের সমালোচনায় নেমে এই মিডিয়া হাউস সদ্য একটি ছবি দিয়ে প্রশ্ন তোলে যে, ‘আইসবার্গ লেটুস’ বেশিদিন টিকবে নাকি ব্রিটেনের প্রধানমন্ত্রীর গদিতে লিজ ট্রাস বেশিদিন থাকছেন? আর তা নিয়ে শুরু হয় মশকরা। এর পর পরই লিজের ইস্তফার খবর আসে। আর সঙ্গে সঙ্গে ‘ডেইলি স্টার’ এর টুইটার পোস্টে লেখা হয়ে যায় ‘জিতল লেটুস’।

প্রশ্ন উঠছে, ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী কে হবেন? নানা সমীক্ষার পরে দেখা গিয়েছে, কনজারভেটিভ পার্টির এমপিদের মধ্যে এগিয়ে রয়েছেন প্রাক্তন অর্থমন্ত্রী ঋষি সুনাক (Rishi Sunak)। এখনই ভোট হলে তিনিই ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হবেন বলেই জানা গিয়েছে  সমীক্ষার রিপোর্ট থেকে। তবে অন্য একটি সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসনও ফের লড়াইয়ে ফিরে আসতে পারেন বলে জানা গিয়েছে। সেক্ষেত্রে অবশ্য ঋষির জয়ের সম্ভাবনা অনেকটাই কমে যাবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest