Site icon The News Nest

ব্রিটিশ ট্যাবলয়েড ভোগ ম্যাগাজিনের প্রচ্ছদে এবার মালালা

malala

ব্রিটিশ ট্যাবলয়েড ম্যাগাজিন ভোগকে দেওয়া সাক্ষাতকারে পাকিস্তানের নোবেল লরিয়েট ২৩ বছরের মালালা ইউসুফ জাই বলেছেন অক্সফোড ইউনিভার্সিটির শিক্ষা জীবনে দারুণ সময় কাটছে তার। কখনো ম্যাকডোনাল্ডে খেতে যাচ্ছেন, খেলছেন পোকার, মানে চুটিয়ে জীবন উপভোগ করছেন।

ডেইলি মেইলকে মালালা বলেন চূড়ান্ত পর্যায়ে নিজেকে ফিরে পেয়েছি। গত বছর তিনি দর্শন, রাজনীতি ও অর্থনীতিতে ডিগ্রি নিয়েছেন। মাত্র ১৫ বছর বয়সে মেয়ে হয়ে স্কুলে যাওয়ার অপরাধে তালেবানরা তাকে গুলি করে হত্যা করার চেষ্টা করলে প্রাণে বেঁচে যান মালালা।

আরও পড়ুন : Mamata Banerjee PC: ‘আলাপন বন্দ্যোপাধ্যায়ের ইস্যু এখন ক্লোজড চ্যাপ্টার’, নবান্নে জানিয়ে দিলেন মমতা

জুলাই মাসে ভোগ তাকে প্রচ্ছদ কন্যা করে বিশেষ সংখ্যা প্রকাশ করতে যাচ্ছে।  অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মত পরিবেশ তিনি আগে কখনো পাননি, অকপটে তা স্বীকার করে মালালা বলেন, আমি উত্তেজিত, বন্ধুদের সঙ্গে ঘুরছি, কথা বলছে, পড়াশুনা করছি যা খুশি। জীবনের প্রতিটি মূহুর্ত আমি মজা করছি কারণ এর আগে আমি এতটা দেখিনি।

মালালা বলেন এই বয়সে যেসব মানুষের সঙ্গে পরিচিত হচ্ছি তা এর আগে কখনো হয়নি। তালেবানদের গুলি থেকে জীবন ফিরে পাওয়ার পর বিভিন্ন দেশ ভ্রমণ করেছি, বই লিখেছি, প্রামাণ্য চলচ্চিত্র করেছি, অনেক কিছু যা আমার জীবনে ঘটছে। এবং বিশ^বিদ্যালয়ে আমি আমার নিজের সময় খুঁজে পেয়েছি।

মালালা বলেন মানুষ আমাকে জিজ্ঞেস করেন এমা ওয়াটসন, এ্যাঞ্জেলিনা জোলি বা বারাক ওবামার সঙ্গে সাক্ষাতের পর তোমার অনুভূতি কি? আমি জানিনা কি বলব, বিশ্রী এক ব্যাপার কারণ স্কুলের বাইরে আমাকে অনেকে ছাত্রী বা বন্ধু হিসেবে দেখে থাকে। আমি সবাইকে বলতে চাই প্রত্যেকের সংস্কৃতির মধ্যে থেকেও নিজস্ব কণ্ঠস্বর প্রকাশ করতে পারলে বৈষম্যহীন পরিবেশ তৈরি করা সম্ভব।

আরও পড়ুন : WB Govt jobs: সরকারি চাকরিতে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ, আবেদন ১৫ জুন পর্যন্ত

Exit mobile version