Site icon The News Nest

বিয়ে করলেন মালালা ইউসুফজাই, নোবেলজয়ী পাক কন্যার স্বামী কে জানেন?

malala

নোবেল জয়ী সমাজকর্মী মালালা ইউসুফজাই নিজের বিয়ের কথা ঘোষণা করলেন সোশ্যাল মিডিয়ায়। মঙ্গলবার টুইট করে নিজের নিকাহ অনুষ্ঠানের ছবি পোস্ট করেন ২৪ বছর বয়সী মালালা। জানান, তাঁর বিবাহ অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয় যুক্তরাজ্যের বার্মিংহাম শহরে।

পাত্রের নাম অসর মালিক। অসর পাক ক্রিকেট বোর্ডের কর্তা। মঙ্গলবার অসরের সঙ্গে তাঁর বিয়ের খবর টুইটারে জানান নোবেলজয়ী। বিয়ের ছবি পোস্ট করে মালালা লেখেন, ‘আমার জীবনের একটি মূল্যবান মুহূর্ত। অসর এবং আমি আজীবনের সঙ্গী হওয়ার জন্য আজ গাঁটছড়া বাঁধলাম।’ তবে বিয়ের আসরে জাঁকজমক ছিল না একেবারেই। মালালা লিখেছেন, ‘বার্মিংহামের বাড়িতেই পরিবার-পরিজনের সামনে একটা ছোট ঘরোয়া নিকাহ অনুষ্ঠানে আমরা বিশেষ মুহূর্তটি উদ্‌যাপন করেছি।’

বিয়ের সাজপোশাকে বাহুল্য ছিল না মালালার। পিচ রঙের সালোয়ার কামিজ পরেছিলেন। মাথায় ছিল ওড়না। স্বামী এবং বাবা-মায়ের সঙ্গে ছবি দিয়ে টুইটারে মালালা লিখেছেন, ‘আপনারা আশীর্বাদ করুন। আগামীর সফরে একসঙ্গে শুরু করার এই মুহূর্তে আমরা উত্তেজিত।’

মালালার বয়স এখন ২৪ বছর। ২০১২ সালে প্রথমবার গোটা বিশ্ব মালালার নাম জেনেছিল। সেই সময় ১৪ বছর বয়স ছিল তাঁর। স্কুল থেকে ফেরার পথে তালিবানের গুলি খেতে হয়েছিল তাঁকে। সেই ঘটনায় শিউরে উঠেছিল বিশ্ব। বুলেটে খসে পড়েছিল কিশোরীর মাথার খুলির একাংশ। সেই অংশটি সযত্নে রেখে দিয়েছেন নিজের বইয়ের তাকে। মনে কিন্তু সেই ভয়াবহ ঘটনার স্মৃতিটুকু ধরে রাখেননি বছর চব্বিশের মালালা ইউসুফজাই। নোবেলজয়ী সমাজকর্মী, নারী শিক্ষাকর্মী, শান্তিকামী। এমনই আরও বহু পরিচয় রয়েছে তাঁর। লড়াকু নারী হিসেবে অনেকেরই অনুপ্রেরণা মালালা।

এর পর ১৬ বছর বয়সে রাষ্ট্রপুঞ্জে বক্তৃতা দেন মালালা। মহিলাদের শিক্ষার অধিকার থেকে শুরু করে বৈষম্য ও সংখ্যালঘু নিপীড়নের বিরুদ্ধে সরব হয়েছেন মালালা। ২০১৪ সালের ১০ অক্টোবর শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হয় মালালাকে। ২০২০ সালে মালালার নামে স্কুলও খোলা হয় টেক্সাসে।

 

 

Exit mobile version