Maldives Row: Maldives suspends 3 ministers over derogatory remark against PM Modi

Maldives Row: মোদীকে অপমান! চাপের মুখে ৩ মন্ত্রীকে সাসপেন্ড মলদ্বীপ সরকারের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অত্যন্ত কদর্যভাষায় সদ্য এক সোশ্যাল মিডিয়া পোস্টে কটাক্ষ করেছিলেন মালদ্বীপের প্রতিমন্ত্রী মারিয়াম শিউনা। এছাড়াও মালদ্বীপের আরও দুই  প্রতিমন্ত্রীও মোদীর বিরুদ্ধে কদর্য ভাষা প্রয়োগ করেন। এরপরই ভারতের পুরনো জোটসঙ্গী মালদ্বীপ সরকার পদক্ষেপ করে। ওই তিন মন্ত্রীকে মন্ত্রিসভা থেকে সাসপেন্ড করেছে সেদেশের মহম্মদ মিইজুর সরকার।

জানা গিয়েছে যাঁরা সাসপেন্ড হয়েছেন, তাঁদের মধ্যে রয়েছেন মলদ্বীপের মন্ত্রী মারিয়াম শিউনা(Marium Shiuna), মালশা শরিফ, মাহজুম মাজিদ। লাক্ষাদ্বীপের ছবি শেয়ার করার পরই টুইটারে প্রধানমন্ত্রী মোদীকে নিয়ে অশালীন মন্তব্য করেন মলদ্বীপের মন্ত্রী মারিয়াম। যুব ক্ষমতায়ন, তথ্য ও কলা উপমন্ত্রী ভারতের প্রধানমন্ত্রীকে ‘ক্লাউন’ এবং ‘ইসরায়েলের পুতুল’ বলে উল্লেখ করেছেন। সেই টুইটের স্ক্রিনশট ছড়িয়ে পড়ছে সোশ্যাল মিডিয়ায়। টুইটি অবশ্য এই মুহূর্তে মুছে ফেলা হয়েছে বলে জানা গেছে।

তাঁদের বক্তব্যের পরই মলদ্বীপের সরকার এক বিবৃতি দিয়ে জানfয়েছে, ‘মালদ্বীপ সরকার বিদেশী নেতা এবং উচ্চপদস্থ ব্যক্তিদের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে অবমাননাকর মন্তব্য সম্পর্কে সচেতন। এই মতামতগুলি ব্যক্তিগত এবং মালদ্বীপ সরকারের মতামতের প্রতিনিধিত্ব করে না।’ সেদেশের মিউদুর সরকারের সাফ বার্তা, ‘এমন অবমাননাকর মন্তব্য যাঁরা করেছেন তাঁদের বিরুদ্ধে পদক্ষেপ নিতে দ্বিধা করবে না সরকার।’

তার পরে মুখ খোলেন সেদেশের বিদেশমন্ত্রী মুসা জামির। ভারতের নাম না করেই তিনি জানান, “বিদেশি রাষ্ট্রের কোনও নেতার প্রতি অপমানজনক মন্তব্য করলে সেটা একেবারেই বরদাস্ত করা হবে না। এমন আচরণ সমর্থন করে না মালদ্বীপের সরকার। তাছাড়াও সমস্ত দেশগুলোর সঙ্গে সদর্থক আলোচনা করতে চায় মালদ্বীপ, বিশেষত প্রতিবেশীদের সঙ্গে। সকলের সঙ্গে সম্মান ও বোঝাপড়া বজায় রাখতে চায় মালদ্বীপ।”

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest