MEA Indicates Chinese Bridge Construction Over Pangong Lake Is on China’s Side of Disputed LAC

লাদাখের প্যাংগং লেকে সেতু বানিয়েছে চীন, স্বীকার করল মোদী সরকার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নতুন বছরের শুরুতে ফের চিনা আগ্রাসনের খবর পাওয়া গেল৷ প্যাংগং হ্রদের (Pangong Lake) উপর সেতু নির্মাণ করছে চিন৷ উপগ্রহ চিত্রের মাধ্যমে সেই তথ্য তুলে ধরা হয়েছে৷ যা নিয়ে চিন্তা বেড়েছে নয়াদিল্লির৷

ভূ-গোয়েন্দা বিশেষজ্ঞ ড্যামিয়েন সাইমন উপগ্রহ চিত্র টুইট করে দাবি করেছেন, প্যাংগং হ্রদের উপরে সেতু নির্মাণ করছে বেজিং। যদিও প্যাংগং হ্রদের যে অংশে সেতু নির্মিত হচ্ছে, তা চিনা ভূখণ্ডের মধ্যেই পড়ে। কিন্তু, হ্রদের দুইদিক জুড়ে ফেলতে পারলে চিন অতি দ্রুত সৈন্য ও ভারী অস্ত্রশস্ত্র পারাপার করতে পারবে৷ সাইমন টুইটে দাবি করেছেন, হ্রদের একটি সংকীর্ণ অংশে  সেতুটি তৈরি করা হচ্ছে৷ সেতু নির্মাণের কাজ প্রায় সম্পূর্ণ।

আরও পড়ুন: Karachi Blast: পাকিস্তানের করাচিতে ভয়াবহ বিস্ফোরণ, মৃত অন্তত ১২

এতদিন পর্যন্ত বিষয়টি নিয়ে মুখে কুলুপ এঁটে থাকলেও বৃহস্পতিবার তা কার্যত স্বীকার করে নিয়েছে বিদেশমন্ত্রক (MEA)। মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী (Arindam Bagchi) এ প্রসঙ্গে বলেছেন, “প্যাংগং লেকে চিনের পক্ষ থেকে একটি সেতু তৈরির খবর সামনে এসেছে। এ বিষয়ে তীক্ষ্ণ নজর রয়েছে কেন্দ্রের। প্রায় ৬০ বছর ধরে অবৈধভাবে দখল করে রাখা এলাকায় চিন এই সেতুটি বেআইনিভাবে নির্মাণ করছে। সকলেই জানে, চিন দখল করে থাকলেও এই এলাকাটি তাদের বলে ভারত কখনও মেনে নেয়নি। যাতে দেশের নিরাপত্তার স্বার্থ কোনওভাবেই ক্ষুণ্ণ না হয়, তা নিশ্চিত করতে সরকার সমস্ত রকম ব্যবস্থা নিচ্ছে।”

প্যাংগং লেককে (Panggong Tso) কেন্দ্র করে ভারত-চিন চাপানউতোর নতুন কোনও ঘটনা নয়। দীর্ঘদিন ধরেই চলে আসছে। প্যাংগং সংলগ্ন গালওয়ান উপত্যকা দখলে রয়েছে বোঝাতে নতুন বছরের শুরুর দিনেই চিনা সেনা সেখানে লাল পতাকা উত্তোলনের দাবি করে ছবি প্রকাশ করেছে। পালটা ভারতীয় সেনাও একইদিনে গালওয়ান উপত্যকাতে তিরঙ্গা ওড়ানোর ছবি দিয়ে বেজিংয়ের দাবি মিথ্যা বলে খারিজ করে। তার পরেই প্যাংগং লেকে চিনের সেতু তৈরির খবর সামনে এসেছে। যা নিয়ে এদিন বিদেশ মন্ত্রকের তরফে সাফাই দেওয়া হলেও এই ঘটনা নিঃসন্দেহে কেন্দ্র সরকারের অস্বস্তি বৃদ্ধি করেছে।

আরও পড়ুন: জ্বালানির মূল্যবৃদ্ধিতে বিক্ষোভে অগ্নিগর্ভ , মৃত্যু ১২ নিরাপত্তা কর্মীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest