Monkeypox Declared Global Health Emergency By WHO Amid Rising Cases

Monkeypox: বাড়ছে মাঙ্কি পক্স, স্বাস্থ্যক্ষেত্রে জরুরি অবস্থা জারি করল WHO

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনার পথেই এগোচ্ছে মাঙ্কিপক্স। বিশ্বজুড়ে স্বাস্থ্যক্ষেত্রে জরুরি অবস্থা জারি করল ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (WHO)। শনিবার সন্ধেয় এমনই ঘোষণা করেছেন WHO’র ডিরেক্টর জেনারেল টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস। তাঁর কথায়, “মাঙ্কিপক্স বিশ্বজুড়ে চিন্তা বাড়াচ্ছে। তাই এবার স্বাস্থ্যক্ষেত্রে জরুরি অবস্থা জারি করা হল।”

বৃহস্পতিবারই মাঙ্কি পক্স বিশেষজ্ঞেরা একটি বৈঠকে বসেন। এই সংক্রমণ নিয়ে বিশ্বে জরুরি অবস্থা জারি করার সময় এসেছে কি না, তা নিয়ে আলোচনা করেন। আলোচনার পরেই হু-র ডিরেক্টর জেনারেল টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাসকে জরুরি অবস্থা নিয়ে পরামর্শ দেয় বিশেষজ্ঞ কমিটি। তার পরেই শনিবার এই সিদ্ধান্ত।

এর আগে কোভিড-১৯ সংক্রমণ, ২০১৬ সালে দক্ষিণ আমেরিকায় জিকা ভাইরাস সংক্রমণ, ২০১৪ সালে পশ্চিম আফ্রিকায় ইবোলা সংক্রমণের সময়েও একই সিদ্ধান্ত নিয়েছিল হু। প্রসঙ্গত, শনিবার কানাডার পাবলিক হেলথ এজেন্সি জানিয়েছে, সে দেশে এখনও পর্যন্ত ৬৮১ জন মাঙ্কি পক্সে আক্রান্ত হয়েছেন।

আরও পড়ুন: Monkeypox: সমকামী পুরুষদের মধ্যেই ছড়াচ্ছে মাঙ্কিপক্স! বাড়ছে আক্রান্তের সংখ্যা

যে দেশগুলিতে মাঙ্কিপক্স বিরাট পরিমাণে ছড়াতে পারেনি তাদেরকে সংক্রমণ রুখতে পরামর্শ দিয়েছেন হু-র বিশেষজ্ঞ চিকিৎসক। প্রথমত, ভাইরাস ঘটিত রোগটি সম্পর্কে মানুষকে সচেতন করতে বলা হয়েছে। রোগের উপসর্গ কী, তা কীভাবে ছড়াতে পারে, সাধারণ মানুষকে এই সম্পর্ক জানাতে বলা হয়েছে। মূলত আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, জার্মানি ও ফ্রান্সকে এই পরামর্শ দিয়েছে হু।

যে সব দেশে মাঙ্কিপক্স এখনও সেভাবে ছড়াতে পারেনি, তাদেরকে বলা হয়েছে, দ্রুত আক্রান্তকে চিহ্নিত করতে হবে। যাতে করে সংক্রমণ বৃদ্ধি না পায় সেই বিষয়ে যাবতীয় ব্যবস্থা নিতেও বলা হয়েছে। আক্রান্ত ব্যক্তির খোঁজ পেলেই তাঁকে নিভৃতবাসে রেখে চিকিৎসা করার পরামর্শ দিয়েছে হু। এছাড়াও সামনের সারিতে কাজ করা স্বাস্থ্যকর্মীদের স্বাস্থ্যের বিষয়ে খেয়াল রাখতে বলা হয়েছে নির্দেশিকায়। যেহেতু তাঁরাই সবার আগে রোগীর সংস্পর্শে এসে থাকেন। ফলে মাস্ক, গ্লাভস, পিপিই কিট-সহ যাবতীয় ভাইরাস নিরোধক পোশাক পরে তবেই কাজ করতে বলা হয়েছে।

আরও পড়ুন: Junk Food: সবচেয়ে ক্ষতিকারক ৮ জাঙ্ক ফুড কোনগুলো জানেন?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest