Narendra Modi gets TOO close for comfort as he gives Antonio Guterres a big hug at COP26

মাস্ক পরা অভ্যাসে পরিণত করুন -দেশবাসীকে জ্ঞান দিলেও প্রধানমন্ত্রী স্বয়ং ঘুরছেন মাস্কহীন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মাত্র ২৭৯ দিনে ১০০ কোটি টিকা। টিকাকরণের এই রেকর্ড সাফল্যকে দেশের শক্তি এবং সামর্থ্যের প্রতিবিম্ব হিসাবে বর্ণনা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। ২২ অক্টোবর নিজের ভাষণে তিনি দেশবাসীকে বলেছিলেন, ‘মাস্ক পরাটা আমাদের অভ্যেস করে ফেলতে হবে। যারা এখনও ভ্যাকসিন পাননি, তাঁরা এটাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিন। যারা টিকা পেয়েছেন তাঁরা অন্যদের উৎসাহ প্রদান করুন।’ কিন্তু নিজে সেই অভ্যাস করতে রাজি নন প্রধানমন্ত্রী। কারণ জি-২০ সম্মেলনে তাঁর দেখা মিলছে মাস্ক ছাড়াই।

জি-২০ সম্মেলনে যোগ দিতে ইটালির রোমে গিয়েছেন প্রধানমন্ত্রী। সেই সম্মেলনের মঞ্চেই মোদীর সঙ্গে দেখা হচ্ছে বিভিন্ন রাষ্ট্রনেতার। শনিবারই ভ্যাটিক্যানে গিয়ে পোপ ফ্রান্সিসের সঙ্গে দেখা করেছেন মোদী। সেই ছবি নিজের টুইটার হ্যান্ডল থেকে শেয়ারও করেছেন। কিন্তু তখনও মোদীর মুখে ছিল না মাস্ক। পোপের মুখেও দেখা মেলেনি মাস্কের।

রাষ্ট্রনেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বসেন মোদী। সেই সময় তাঁর সঙ্গে ছিলেন ভারতীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। বৈঠকের সময় তাঁদের মুখে মাস্ক থাকলেও মাস্ক পরেননি মোদী।

তাঁর সঙ্গে আলিঙ্গনের সময় ফ্রান্সের প্রেসিডেন্ট ইমান্যুয়েল মাকরেঁর মুখ ঢাকা ছিল সাদা রঙের মাস্কে। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনও মাস্ক পরেই এসেছিলেন অনুষ্ঠানে। তবে মোদীর সঙ্গে আলিঙ্গনের সময় বাইডেনের কালো রঙের মাস্ক নেমেছিল থুতনিতে। কিন্তু সে সময় মোদীর মুখে দেখা মেলেনি মাস্কের।

গত কাল গ্লাসগোয় জলবায়ু সম্মেলনের মঞ্চে। মঞ্চে উঠে মোদী এবং ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন পরস্পর মুষ্টি-স্পর্শ করে সম্ভাষণ করেন। তার পরে মোদী এগিয়ে যান গুতেরেসের দিকে। স্বভাবসিদ্ধ ভঙ্গিতে রাষ্ট্রপুঞ্জের মহাসচিবকে আলিঙ্গন (বিয়ার-হাগ) করতে যান মোদী। কিন্তু তাতে তেমন সাড়া দেননি গুতেরেজ। বরং তাঁকে দেখে মনে হচ্ছিল, গোটা বিষয়টি তাঁর মনঃপুত হচ্ছে না। মোদীর এই কাজ নজর এড়ায়নি ব্রিটিশ সংবাদমাধ্যমের। প্রশ্ন তোলা হয়েছে, ব্রিটেনে যখন করোনা সংক্রমণ বাড়ছে, তখন দূরত্ব-বিধির তোয়াক্কা করলেন না কেন ভারতের প্রধানমন্ত্রী। তাঁর মুখে মাস্ক কোথায়!

জি-২০ সম্মেলন হোক বা জলবায়ু সম্মেলন— কোথাওই মোদীর মুখে মাস্ক তেমন ভাবে চোখে পড়েনি। দেশে বিরোধীরা প্রশ্ন তুলছেন, যে প্রধানমন্ত্রী দেশবাসীকে সুযোগ পেলেই মাস্ক পরার পরামর্শ দেন, বিদেশে তাঁর মাস্ক পরতে অনীহা কেন! তাঁরা মনে করিয়ে দিচ্ছেন, আমজনতা অনেক সময়েই রাষ্ট্রনেতাদের অনুসরণ ও অনুকরণ করেন। আন্তর্জাতিক মঞ্চে মাস্কহীন মোদীকে দেখে কোন বার্তা পেলেন দেশবাসী।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest