Narendra Modi reached New York, will address UNGA

Modi at UNGA: নিউ ইয়র্কে পৌঁছলেন মোদী, সাড়ে ৬টায় বক্তব্য রাখবেন রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশনে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গত বছর রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশন (UNGA) ভার্চুয়ালি হয়। কোনও রাষ্ট্রনেতাই উপস্থিত হয়ে বক্তব্য পেশ করেননি। তবে এ বার গত বছরের তুলনায় করোনা (Covid 19) পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। টিকাকরণও (Covid Vaccination) শুরু হয়ে গিয়েছে বিশ্বের প্রায় সব দেশে। তাই এ বার ফের রাষ্ট্রপুঞ্জে (UN) হাজির হয়েছেন রাষ্ট্রনেতারা। ৭৬ তম সাধারণ অধিবেশনে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও (Narendra Modi)। ইতিমধ্যেই ওয়াশিংটনে বাইডেনের সঙ্গে বৈঠক ও কোয়াড সম্মেলন সেরে নিউ ইয়র্কে (New York) পৌঁছে গিয়েছেন মোদী।

নিউইয়র্কে পৌঁছনোর পরপরই প্রধানমন্ত্রী ট্যুইট করেছিলেন, নিউইয়র্ক শহরে অবতরণ করেছি। ২৫ তারিখে ভারতীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টা রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশনে বক্তব্য রাখব।

বিদেশ সচিব হর্ষ বর্ধন শৃঙ্গলা এর আগে জানিয়েছিলেন, প্রধানমন্ত্রী সীমান্ত সন্ত্রাস, আঞ্চলিক পরিস্থিতি এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের (ইউএনএসসি) সংস্কার-সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে কথা বলবেন। তিনি আরও বলেন, ভারতে অমৃত মহোৎসব এবং রাষ্ট্রসংঘের ৭৫তম বার্ষিকী মিলে যাচ্ছে। এই উপলক্ষে প্রধানমন্ত্রী মোদি তাঁর ভাষণে অবশ্যই রাষ্ট্রসংঘের সংস্কারের কথা বলবেন। কেন এটির প্রয়োজন রয়েছে বা কীভাবে তা অর্জন করা যাবে তা নিয়ে বক্তব্য রাখবেন।

রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি আগেই জানিয়েছেন, অন্যান্য রাষ্ট্রনেতাদের মধ্যে মোদীর বক্তব্যেই থাকবে এবার বিশেষ নজর।এই মুহূর্তে রাষ্ট্রপুঞ্জের অধিবেশনে ভারতের প্রধানমন্ত্রীর বক্তব্য যে ভারতের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ, সে কথাও উল্লেখ করেছেন তিরুমূর্তি। তিনি জানান, এ ভাবেই বিশ্বের মঞ্চে গুরুত্ব পাবে ভারতের ‘কন্ঠস্বর।’ জলবায়ু পরিবর্তন, টিকাকরণ, দারিদ্র্য দূরীকরণ, মহিলা ক্ষমতায়ন কিংবা সন্ত্রাস বিরোধিতার মতো বিষয়ে গুরুত্বপূর্ণ বার্তা দেবে ভারত।

বুধবার তিন দিনের সফরে আমেরিকায় পৌঁছন প্রধানমন্ত্রী। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে বৈঠক করেছেন। এর পাশাপাশি আলোচনাপর্ব সেরেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ও জাপানের প্রধানমন্ত্রী জশিডি সুগার সঙ্গে। ওয়াশিংটনে যোগ দেন কোয়াড সম্মেলনেও। এছাড়া ভারতে বিনিয়োগের লক্ষ্যে পাঁচ বিশ্বমানের সংস্থার সিইও-র সঙ্গে দেখা করেছেন প্রধানমন্ত্রী।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest