Site icon The News Nest

Niger: আফ্রিকার নাইজারে সেনা অভ্যুত্থান, গৃহবন্দি করা হল প্রেসিডেন্টকে, পুড়ল সংবিধান

Niger Military Coup

পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে সেনা অভ্যুত্থান। রাজধানী নিয়ামেতে নিজের প্রাসাদে রক্ষীদের হাতেই আটক প্রেসিডেন্ট মহম্মদ বাজুম।

পশ্চিম আফ্রিকার দেশগুলির জোট ‘ইকোয়াস’ জানিয়েছে, বুধবার রাতে ‘প্রেসিডেন্ট বডিগার্ডস রেজিমেন্ট’ ওই অভ্যুত্থান ঘটায়। প্রেসিডেন্টের প্রাসাদ ঘিরে ফেলে তাঁকে গৃহবন্দি করা হয়। গভীর রাতে নাইজার সেনার অভ্যুত্থানকারী গোষ্ঠীর তরফে কর্নেল আমাদৌ আবড্রাম্‌ন রাষ্ট্রীয় টিভি চ্যানেলে জাতীর উদ্দেশে ভাষণে বলেন, দেশে ক্ষমতার পালাবদল ঘটেছে। বেহাল জাতীয় নিরাপত্তা, খারাপ অর্থনীতি এবং সামাজিক অস্থিরতার কারণে সরকারকে ক্ষমতাচ্যুত করেছে সেনা।

কর্নেল আবড্রাম্‌ন জানিয়েছেন, দেশে সাময়িক ভাবে কার্ফু জারি করা হয়েছে। বন্ধ রাখা হয়েছে, সমস্ত সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান। সাময়িক ভাবে সরকারি কাজ পরিচালনায় জন্য সেনাবাহিনী একটি ‘অন্তর্বর্তী পরিষদ’ গঠন করেছে বলেও জানান তিনি। ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট এবং তাঁর পরিবারের সদস্যেরা ভাল আছে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: Khalistani: খলিস্তানি হুমকি ইস্যুতে মুখ খুললেন কানাডার প্রধানমন্ত্রী

এই ঘটনার তীব্র নিন্দা করেছে আফ্রিকান ইউনিয়ন ও আমেরিকা। দ্রুত প্রেসিডেন্ট মহম্মদ বাজুমকে মুক্তির দাবি জানিয়েছে তারা। রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসও বলেছেন, প্রেসিডেন্ট বাজুমের সঙ্গে তাঁর কথা হয়েছে এবং তাঁকে পূর্ণ সমর্থন জানিয়েছে রাষ্ট্রসংঘ। এদিকে বাজুমপন্থী সেনারা নাকি বিদ্রোহীদের অর্থাৎ প্রেসিডেন্সিয়াল গার্ডের বিরুদ্ধে অভিযান শুরু করবে। ফলে দেশটিতে গৃহযুদ্ধের আশঙ্কা তৈরি হয়েছে।

উল্লেখ্য, ২০২১ সালের মার্চ মাসে নাইজারে সামরিক অভ্যুত্থানের ব্যর্থ চেষ্টা হয়েছিল। ওই সময় প্রেসিডেন্ট বাজুমের শপথ নেওয়ার কয়েকদিন আগে দেশটির সামরিক বাহিনীর একটি ইউনিট প্রেসিডেন্ট প্রাসাদ দখলের চেষ্টা করে।

আরও পড়ুন: Anju: ধর্ম পরিবর্তন করে পাকিস্তানের বন্ধু নাসরুল্লাকে বিয়ে করলেন রাজস্থানের অঞ্জু!

Exit mobile version