কাশ্মীর নিয়ে বোঝাপড়া হলেই পরমাণু অস্ত্রের প্রয়োজনীয়তা শেষ হবে : ইমরান খান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কাশ্মীর সমস্যা মিটে গেলেই পরমাণু অস্ত্রের প্রয়োজনীয়তা শেষ হয়ে যাবে। এমনই মন্তব্য করলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। পাশাপাশি কাশ্মীর সমস্যার সমাধান চেয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বারস্থ হলেন ইমরান খান। এর আগে ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট থাকাকালীন কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছিলেন। তবে জো বাইডেন হোয়াইট হাউজে আসার পর এই নিয়ে কিছু বলেননি। ইমরান খানের বক্তব্যের প্রেক্ষিতে কোনও বক্তব্য পেশ করেনি ওয়াশিংটন। এদিকে নয়াদিল্লিও ইমরানের এহেন আবদারকে পাত্তা দেয়নি। যদিও ভারত চিরকাল কাশ্মীর ইস্যুতে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের বিরোধিতা করে এসেছে।

আরও পড়ুন : ভ্যাকসিন নিন নয়তো জেলে যান, হুমকি ফিলিপাইনের প্রেসিডেন্ট দুতের্তের

সম্প্রতি এক আন্তর্জাতিক বৈদ্যুতিন সংবাদমাধ্যমে সাক্ষাৎকারে দেন ইমরান খান। সেখানে আণবিক অস্ত্র নিয়ে করা প্রশ্নের উত্তরে তিনি সাফ জানান, কাশ্মীর সমস্যা সমাধান হলে পরমাণু অস্ত্রের প্রয়োজন মিটে যাবে।

সম্প্রতি, Stockholm International Peace Research Institute-এর (SIPRI) প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে, চলতি বছরের জানুয়ারি পর্যন্ত যে তথ্য পাওয়া গিয়েছে, সেখান থেকে জানা যায় যে বর্তমানে পাকিস্তানের অস্ত্রভাণ্ডারে ১৬৫টি পরমাণু বোমা আছে। এবং দেশটি দ্রুত আরও আণবিক অস্ত্র তৈরি করছে। এই বিষয়ে প্রশ্ন করা হলে Axios on HBO-কে দেওয়া সাক্ষাৎকারে পাক প্রধানমন্ত্রী বলেন, “আমি জানি না তারা এই তথ্য কোথা থেকে পেয়েছে। আমাদের আণবিক অস্ত্রভাণ্ডার শুধুমাত্র আত্মরক্ষার স্বার্থে তৈরি করা হয়েছে। আমি যতদূর জানি তা আক্রমণের জন্য নয়। যে দেশের পড়শির (ভারত) আয়তন সাতগুণ বেশি তাদের উদ্বিগ্ন হওয়ার কারণ অবশ্যই রয়েছে।” তিনি আরও বলেন, “আমেরিকা চাইলে কাশ্মীর সমস্যার সমাধান করতে পারত। কাশ্মীর নিয়ে বিবাদ মিটলেই আর আণবিক অস্ত্রের প্রয়োজন হবে না।”

আরও পড়ুন : প্রথম সফরেই আমিরাত যাচ্ছেন ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী লাপিদ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest