Site icon The News Nest

কোভিশিল্ড নিলে আর কোয়ারেন্টাইনে থাকতে হবে না ভারতীয়দের, নিয়ম শিথিল করল ব্রিটেন

covid vaccine

কোভিড বিধিনিষেধের কড়াকড়ি কিছুটা শিথিল করল ব্রিটেন। সোমবার থেকে ভারতীয় যাত্রীদের জন্য চালু হচ্ছে নতুন নিয়ম। সংবাদ সংস্থা সূত্রে খবর, যে ভারতীয়রা কোভিশিল্ডের দু’টি টিকা পেয়েছেন, ব্রিটেনে আসার পর আর তাঁদের ১০ দিনের নিভৃতবাসে থাকতে হবে না। সোমবার থেকে এই নিয়ম উঠে যাচ্ছে। বৃহস্পতিবার এই নিয়ে ট্যুইট করেছেন ভারতে ব্রিটেনের রাষ্ট্রদূত এলেক্স এল্লিস। তিনি টুইটারে লিখেছেন, ‘‘যে ভারতীয়রা টিকা পেয়েছেন, ব্রিটেনে তাঁদের নিভৃতবাসে থাকতে হবে না। কোভিশিল্ড বা ব্রিটেনের ছাড়পত্র পাওয়া যে কোনও করোনা টিকা নেওয়া থাকলেই হবে। শেষ এক মাস ধরে ভারত সরকারের সহযোগিতাকে ধন্যবাদ জানাই।’

করোনা টিকা কোভিশিল্ডকে WHO মান্যতা দিলেও ব্রিটেন-সহ ইউরোপের বেশ কয়েকটি দেশে ভারতীয়দের প্রবেশের পর কোয়ারেন্টাইনের কড়াকড়ি জারি হয়েছিল। এমনকী টিকা জোড়া ডোজ থাকলেও, ইংল্যান্ডে নামার পর নির্দিষ্ট সময় পর্যন্ত কোয়ারেন্টাইনে থাকতে হবে। তারা জানিয়েছিল, মার্কিন যুক্তরাষ্ট্র, ইজরায়েল ও অস্ট্রেলিয়ার নাগরিকদের দু’টি টিকার ডোজ নেওয়া থাকলে কোয়ারিন্টিনে থাকতে হবে না।  বাকি দেশগুলির তা প্রযোজ্য নয়।

প্রাথমিকভাবে কোভিশিল্ডকে স্বীকৃতি দেয়নি ব্রিটেন। পরে মান্যতা দিলেও কোউইন অ্যাপের মাধ্যমে শংসাপত্রকে অনুমোদন দেওয়া হয়নি। যে সিদ্ধান্তকে ‘উপনিবেশিক মানসিকতা’ বলে তোপ দেগেছিল ভারত সরকার। পালটা কেন্দ্রও ব্রিটিশ খেলোয়াড়-সহ অন্যান্যদের ১০ দিনের জন্য কোয়ারেন্টাইনে থাকার ব্যাপারে কড়া নিয়ম জারি করে। ফলে উভয়েই একে অপরের উপর চাপ বাড়িয়েছে।

গত ৪ অক্টোবর থেকে ভারত এই নিয়ম কঠোরভাবে বাস্তবায়িত করে। তার কয়েকদিনের মধ্যেই কোয়ারেন্টাইন নিয়মে ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেয় ব্রিটেন। বৃহস্পতিবার ব্রিটিশ রাষ্ট্রদূত এলেক্স অ্যালিস টুইটবার্তায় জানান, কোভিশিল্ড অথবা ব্রিটেনের অনুমোদিত অন্য যে কোনও টিকা নিয়ে যে ভারতীয়রা ব্রিটেন যাচ্ছেন, তাঁদের আর কোয়ারেন্টাইনে থাকতে হবে না। বিমানবন্দরে নামার পর টিকাকরণের সার্টিফিকেট দেখালেই হবে। ১১ অক্টোবর ভোর থেকেই এই নিয়ম কার্যকর হবে।

Exit mobile version