Site icon The News Nest

ভারতের সঙ্গে সুসম্পর্ক চায় পাকিস্তান, তবে সময়টা ভাল নয়, জয়ের পরে কটাক্ষ ইমরান খানের

imran khan 1

বিশ্বকাপের হার নিয়ে এবার ভারতকে খোঁচা দিতে ছাড়লেন না পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানও (Imran Khan)। ভারতের সঙ্গে সম্পর্কের উন্নতির কথা বলতে গিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে (ICC T20 World Cup) পাকিস্তানের বিশাল জয়ের প্রসঙ্গ তুলে আনলেন ইমরান। তাঁর বক্তব্য, দু’দেশের মধ্যে সুসম্পর্কের কথা বলার সঠিক সময় এটা নয়।

রবিবার মন্ত্রিপরিষদের সদস্যদের নিয়ে নিজের বাড়িতে বসে ভারত-পাক ম্যাচ দেখেন ইমরান। বিশ্বকাপের মঞ্চে এই প্রথমবার ভারতের বিরুদ্ধে পাকিস্তানের দুর্দান্ত জয় দেখার পরে আবেগ ধরে রাখতে পারেননি তিনিও। গণমাধ্যমে অভিনন্দনও জানান বাবর আজ়ম এবং পুরো পাকিস্তান দলকে।

সোমবার রিয়াদে পাকিস্তান-সৌদি বিনিয়োগ ফোরামের অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে ১৯৯২ বিশ্বকাপ জয়ী পাকিস্তান দলের অধিনায়ক বলেন, “আমাদের সঙ্গে চিনের সম্পর্ক অত্যন্ত ভাল। প্রতিবেশী ভারতের সঙ্গেও সেই সম্পর্ক উন্নত করা প্রয়োজন। তবে রবিবার পাকিস্তান যে ভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপে হারিয়ে দিয়েছে ভারতকে, তার পরে পারস্পরিক আলোচনার জন্য এটা মোটেও ভাল সময় নয়।”

সৌদি ব্যবসায়ীদের ইমরান বলেন, ‘এটা শুধু মানবাধিকার এবং কাশ্মীরের জনগণের স্ব-নিয়ন্ত্রণের অধিকারের বিষয়। এটা বিগত ৭২ বছর আগে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ দ্বারা নিশ্চিত করা হয়েছিল। সেই অধিকার তাদের দেওয়া হলে আমাদের আর কোনও সমস্যা নেই। দুই দেশ সভ্য প্রতিবেশী হিসেবে বসবাস করতে পারে… এর সম্ভাবনা কল্পনা করুন।’

তিনি আরও দাবি করেন যে ভারত পাকিস্তানের মাধ্যমে মধ্য এশিয়ায় প্রবেশাধিকার পেতে পারে। এর পরিবর্তে নয়াদিল্লি দুটি বিশাল বাজারে প্রবেশাধিকার পাবে। উল্লেখ্য, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের আমন্ত্রণে তিন দিনের সফরে সৌদি আরবে যান ইমরান।

 

Exit mobile version