NY Declares State of Emergency Ahead of Potential Omicron Spike, PM Narendra Modi to chair a meeting with top govt officials

উদ্বেগের নাম ওমিক্রন! নিউ ইয়র্কে জারি জরুরি অবস্থা, বৈঠকে মোদী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ডেল্টা, ডেল্টা প্লাসের পর এ বার ওমিক্রন। বিশ্ব জুড়ে নতুন করে উদ্বেগ সৃষ্টি করেছে করোনার এই নয়া রূপ। নাম বি.১.১.৫২৯। একে নিয়ে ভয়ের অন্যতম কারণ, বেশির ভাগ বিশেষজ্ঞের মতে কোভিড টিকার কার্যকারিতা রুখে দিতে পারে ভাইরাসের এই নতুন রূপ। দক্ষিণ আফ্রিকায় এই সপ্তাহে প্রথম চিহ্নিত হয়েছে বি.১.১.৫২৯ নামে এই নতুন রূপ। সন্দেহ করা হচ্ছে, নির্দিষ্ট কোনও এক রোগীর শরীরে মিউটেশন ঘটে রূপটি তৈরি হয়েছে। সম্ভবত, ওই রোগী এইচআইভি আক্রান্ত। এবং তিনি বিনা চিকিৎসাতেই ছিলেন।

দক্ষিণ আফ্রিকায় যত জন কোভিড সংক্রমিত হয়েছেন তাঁদের মধ্যে ৯০ শতাংশের দেহেই ওমিক্রন মিলেছে। সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন জোহানেসবার্গে। সেখানে সংক্রমিতদের মধ্যে অধিকাংশই স্কুল এবং কলেজ পড়ুয়া। এখনও পর্যন্ত এ দেশে ওমিক্রনের খোঁজ না মিললেও উদ্বেগ বহু গুণে বাড়িয়েছে এই বিষয়টাই। কেননা, নয়া এই রূপ দেশে ঢুকে পড়লে ১৮ বছরের কমবয়সি এবং শিশুদের আক্রান্ত হওয়ার ভয় সবচেয়ে বেশি। এই বয়সিদের এখনও টিকাকরণ শুরুই হয়নি ভারতে।

করোনার নয়া রূপ নিয়ে এতটাই ত্রস্ত নিউ ইয়র্ক যে, ৩ ডিসেম্বর থেকে সেখানে জারি হতে চলেছে জরুরি অবস্থা। অতিমারির প্রথম দু’টি তরঙ্গের সময় যে সব বিধিনিষেধ জারি হয়েছিল, তেমন বিধিনিষেধ জারি হতে চলেছে নিউ ইয়র্কে। জরুরি নয়, এমন সব ক্ষেত্র চলে আসবে এর অধীনে। নিউ ইয়র্কের গভর্নর ক্য়াথি হোচুল বলেন, ‘‘শীতে এমনিতেই বাড়তে পারে করোনার প্রকোপ। তার মধ্যে বিশ্বের বিভিন্ন জায়গায় ওমিক্রন ছড়ানোর খবর পাওয়া যাচ্ছে। তবে এই রূপটি নিউ ইয়র্কে এখনও আসেনি। কিন্তু সতর্কতামূলক ব্যবস্থা হিসাবেই এই পদক্ষেপ করা হচ্ছে। কারণ আমরা দেখতে পাচ্ছি সে আসতে চলেছে।’’

দেশের কোভিড অতিমারি এবং টিকাকরণ পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য শনিবার সকালে জরুরি বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সকাল সাড়ে ১০টায় শুরু হয়েছে সেই বৈঠক। করোনাভাইরাসের নতুন রূপ বি১.১.৫২৯, যার নাম বিশ্ব স্বাস্থ্য সংস্থা দিয়েছে ওমিক্রন। ভাইরাসের ‘ভয়াবহ’ এই রূপ যেন দেশে ছড়িয়ে না পড়ে তা নিয়েও আলোচনা হতে পারে এই বৈঠকে।

সেই বৈঠকে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর প্রধান সচিব, স্বাস্থ্য মন্ত্রকের সচিব রাজেশ ভূষণ, নীতি আয়োগের সদস্য ভিকে পল, ক্যাবিনেট সচিব রাজীব গৌবা-সহ অন্যান্যরা।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest