Pakistan Election 2024: Jailed Ex Pak PM Imran Khan Gets Bail In 12 Cases Linked To May 9 Violence Case

Pakistan Election 2024: পাক মসনদে কি ফের ইমরান? ফল ঘোষণার আগেই জামিন পেলেন ১২টি মামলায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নির্বাচনে লড়েননি, তাও এগিয়ে ইমরান খানই (Imran Khan)। পিটিআই সমর্থিত প্রার্থীরাই এগিয়ে রয়েছেন পাকিস্তানের সাধারণ নির্বাচনে।তবে ফল প্রকাশের আগেই এল বড় খবর। ১২টি মামলায় জামিন (Bail) পেলেন প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান। জানা গিয়েছে, পাকিস্তানের অ্যান্টি-টেররিজম কোর্টের তরফে ইমরান খান ও প্রাক্তন বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশিকে ১২টি মামলায় জামিন দেওয়া হয়। গত বছরের মে মাসে পাকিস্তানের সামরিক ঘাঁটিতে হামলা সংক্রান্ত মামলাতেই জামিন পেয়েছেন ইমরান।

গত বছরের ৯ মে পাকিস্তানের একাধিক সেনাঘাঁটিতে হামলা চালানোর অভিযোগে ইমরান খান ও পিটিআইয়ের নেতাদের বিরুদ্ধে। ইসলামাবাদ থেকে ইমরান খানকে গ্রেফতার করে প্যারামিলিটারি রেঞ্জার্স। এই ঘটনাকে কেন্দ্র করেই রাওয়ালপিন্ডিতে সেনার সদর দফতর সহ প্রায় ২০টি সামরিক ঘাঁটিতে হামলা ও ভাঙচুর চালানো হয়েছিল। লাহোরের কর্পস কম্যান্ডারের বাড়ি, শাদমান পুলিশ স্টেশনেও হামলা হয়। শতাধিক পিটিআই কর্মী-সমর্থককে গ্রেফতার করা হয়। ওই মামলাতেই অভিযুক্ত ছিলেন ইমরান।

দু’দিন পেরিয়ে গেলেও ভোট গণনা শেষ হয়নি। এখনও পর্যন্ত আনুষ্ঠানিক ভাবে ফল ঘোষণা করেনি পাকিস্তান নির্বাচন কমিশন। এই পরিস্থিতিতে যুযুধান রাজনৈতিক শিবিরগুলিতে ‘তৎপরতা’ বাড়ছে। সেই সঙ্গে শুরু হয়েছে দাবি, পাল্টা দাবির পালা।

প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ শুক্রবার দাবি করেছিলেন, পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএলএন) নির্বাচনে সবচেয়ে বড় দল হিসাবে অলিখিত স্বীকৃতি পেয়ে গিয়েছে। তাই সমমনস্ক দলগুলির সঙ্গে জোট বেঁধে তাঁরা সরকার গড়ার তৎপরতা শুরু করবেন। কিন্তু শনিবার সেই দাবি উড়িয়ে ভোটে জয়ের দাবি করেছেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী তথা পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর প্রতিষ্ঠাতা ইমরান খান।

দু’টি ফৌজদারি মামলায় সাজাপ্রাপ্ত জেলবন্দি ইমরান সমাজমাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই বা আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স)-র সাহায্যে ‘বিজয়ভাষণ’ দিয়েছেন। তাতে তাঁর দাবি, ‘‘নওয়াজ শরিফের ‘লন্ডন পরিকল্পনা’ ব্যর্থ হয়েছে। পাকিস্তানের জনতা আমাদের বিপুল ভাবে সমর্থন করেছেন।’’ এর পরেই জনতার উদ্দেশে তাঁর আবেদন, ‘‘আপনার গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করেছেন। এ বার তা রক্ষার দায় আপনাদেরই।’’ বিশ্বকাপ জয়ী প্রাক্তন পাক ক্রিকেট অধিনায়ক সরাসরি কিছু না বললেও তাঁর টিমের অভিযোগ, শেষ বেলায় পরিস্থিতি প্রতিকূল বুঝে শরিফ-সমর্থক পাক সেনা বেশ কিছু আসনে ভোটে ফল বদলে দিতে সক্রিয় হবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest