Pakistan PM Imran Khan said ideology of the RSS has become the impediment to peaceful coexistence with India

‘ভারত-পাকিস্তানের সৌহার্দ্যের কাঁটা আরএসএস’, তাশখন্দে বসে বললেন ইমরান খান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফের অশান্ত আফগানস্থান। এমন অবস্থায় পাকিস্তান-তালিবান সম্পর্ক নিয়ে গত কয়েকদিনে একাধিকবার প্রশ্নের মুখে পড়তে হয়েছে পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে। উজবেকিস্তানে এক অনুষ্ঠানেও এ প্রশ্নের মুখে পড়ে রীতিমতো মুখ লুকোতে দেখা যায় তাঁকে। তবে ভারত-পাকিস্তানের সম্পর্ক নিয়ে প্রশ্ন তোলা হলে, দু’ দেশের সম্পর্কের ‘জটিলতার’ জন্য দায়ী করেছেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ বা আরএসএসকে।

আরও পড়ুন : ইউপির স্কুলপাঠ্য থেকে বাদ রবীন্দ্রনাথ, নয়া লেখক যোগী, রামদেব, তীব্র প্রতিক্রিয়া ব্রাত্যর

মধ্য ও দক্ষিণ এশিয়ার দেশগুলিকে নিয়ে দু’দিনের এক সম্মেলনে অংশ নিতে তাশখন্দে গিয়েছেন ইমরান খান। সেখানেই সর্বভারতীয় সংবাদসংস্থা এনএনআইয়ের প্রশ্ন ছিল, ‘আলাপ আলোচনা ও জঙ্গি কার্যকলাপ কি একসঙ্গে চলতে পারে?’ তারই জবাবে পাক প্রধানমন্ত্রী বলেন, “আমরা (পাকিস্তান) ভারতকে বহুবার বলেছি সভ্য প্রতিবেশিদের মতোই থাকতে চাই… কিন্তু কী করব? আরএসএসের মতার্দশ মাঝখানে বারবার চলে আসে।”

ইমরান খানের দাবি, ভারতের সঙ্গে পাকিস্তান মিলেমিশে বন্ধুর মতোই থাকতে চায়। কিন্তু আরএসএসের বিচারধারা এর মধ্যে ঢুকে পড়ে। আর তা অন্তরায় হয়ে ওঠে দু’দেশের সৌহার্দ্যের। এরপরই ইমরানের কাছে তালিবান নিয়ে প্রশ্ন করা হয়। জানতে চাওয়া হয়, তালিবানদের উপর কি ইমরান সরকারের কোনও রকম নিয়ন্ত্রণই নেই? কিন্তু কোনও মতেই সে প্রশ্নের জবাব দিতে চাননি পাক প্রধানমন্ত্রী। সোজা হাঁটা দেন কনফারেন্স হলের লবি ধরে। ভারতীয় সাংবাদিক বার বার প্রশ্ন ছুঁড়লেও ইমরান ফিরে তাকাননি। তাঁর সঙ্গে থাকা আধিকারিকদের বলতে শোনা গিয়েছে ‘থ্যাঙ্ক ইউ!’

ইতিমধ্যেই একাধিকবার আফগানিস্তানের রাষ্ট্রপ্রধান পাকিস্তানের বিরুদ্ধে সরাসরি তালিবান-মদতের অভিযোগ তুলেছেন। কান্দাহারে তালিবানদের ইসলামাবাদই মদত দেয় বলেও সে দেশের তরফে অভিযোগ। তালিবানের দাপাদাপিতে লক্ষ লক্ষ মানুষ আফগানিস্তানে ঘরছাড়া।

আরও পড়ুন : প্রথম দিনেই মেট্রোয় ব্যাপক ভিড়,উধাও করোনা বিধি, শারীরিক দূরত্ব

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest