Pakistan PM Shehbaz Sharif orders interior ministry to renew former PM Nawaz Sharif's diplomatic passport

Pakistan: নওয়াজের পাসপোর্ট ফিরিয়ে দিচ্ছেন শাহবাজ, দেশে ফেরাতে কূটনৈতিক ভিসা দেওয়ার নির্দেশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রধানমন্ত্রী পদে বসতে না বসতেই দাদা তথা পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে (Nawaz Sharif) দেশে ফেরাতে সক্রিয় শাহবাজ শরিফ। পাকিস্তানি মিডিয়ার খবর, পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ) প্রধানের কূটনৈতিক ভিসার ব্যবস্থা করতে অভ্যন্তরীণ মন্ত্রককে নির্দেশ দিয়েছেন তিনি। এই ভিসা ইস্যু করার ব্যাপারে তাঁকে ব্রিফও করেছেন কূটনৈতিক শাখার অফিসাররা।

পানামা পেপার্স মামলায় ২০১৭য় পাকিস্তানি সুপ্রিম কোর্টের রায়ে গদি চলে গিয়েছিল নওয়াজের। তারপরই তাঁর বিরুদ্ধে একগুচ্ছ দুর্নীতি মামলার তদন্ত শুরু করে ইমরান সরকার। ২০১৮য় অ্যাকাউন্টেবিলিটি কোর্ট আল-আজিজিয়া স্টিল মিল দুর্নীতি মামলায় নওয়াজকে সাত বছরের কারাবাসের সাজা দেয়। পাশাপাশি অ্যাভেনফিল্ড সম্পত্তি সংক্রান্ত মামলায়ও সব মিলিয়ে মোট ১১ বছরের জেল হয় তাঁর। তদুপরি ৮ মিলিয়ন পাউন্ড জরিমানাও হয়। নওয়াজের সামনে অন্ধকার ভবিষ্যত তখন। যদিও ২০১৯ এর অক্টোবর শারীরিক অসুস্থতার কারণে তিনি ৮ সপ্তাহের জামিন পান। মাসখানেক পরই চার সপ্তাহের জন্য বিদেশে চিকিত্সা করাতে যাওয়ার অনুমতি দেওয়া হয় তাঁকে। কিন্তু লন্ডনে গিয়ে নওয়াজ আর ফেরেননি।

আরও পড়ুন: ইংল্যান্ডের রানির থেকেও বেশি সম্পত্তি! কর এড়িয়ে বিতর্কে ইনফোসিস কর্তার মেয়ে

ইমরান খান প্রধানমন্ত্রী থাকাকালীন পাক সরকার নওয়াজকে ‘পলাতক’ ঘোষণা করে তাঁকে প্রত্যর্পণের আবেদন জানায় ব্রিটেনের কাছে। কিন্তু সেই আবেদন খারিজ হয়ে যায়। যায়। ইমরান জমানাতেই বাজেয়াপ্ত করা হয় নওয়াজের পাসপোর্ট। শাহবাজ সরকারের নির্দেশে ‘কুটনৈতিক পাসপোর্ট’ ফিরে পাওয়ার ফলে নওয়াজ এ বার দেশে ফিরে সরকারের সহায়তায় বয়স এবং স্বাস্থ্যের কারণে পাক সুপ্রিম কোর্টে সাজা মকুবের আবেদন জানাতে পারেন বলে সে দেশের সংবাদমাধ্যমের দাবি।

আরও পড়ুন: New York: ব্রুকলিন মেট্রো স্টেশনে এলোপাথাড়ি গুলি, শুট আউটে আহত ১৩

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest